• আন্তর্জাতিক

এবার জনসম্মুখে ধূমপান নিষিদ্ধ করল উত্তর কোরিয়া

  • আন্তর্জাতিক
  • ০৫ নভেম্বর, ২০২০ ১৭:৩৭:০৭

ছবিঃ সংগৃহীত

 

আন্তর্জাতিক ডেস্কঃ স্বাস্থ্যকর জীবনযাপনের পরিবেশ তৈরি করতে কিছু স্থানে প্রকাশ্যে ধূমপান নিষিদ্ধ করেছে উত্তর কোরিয়া। বুধবার দেশটির পার্লামেন্টে জনসম্মুখে ধূমপান নিষিদ্ধে একটি আইন পাস হয়েছে। বৃহস্পতিবার উত্তর কোরিয়ার সরকারি সংবাদমাধ্যম কেসিএনএ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, তামাক-নিষিদ্ধ আইনের লক্ষ্য হলো উত্তর কোরিয়ার মানুষের জীবন এবং স্বাস্থ্যের সুরক্ষা নিশ্চিত করা। নতুন এই আইনের ফলে দেশটিতে সিগারেট উৎপাদন এবং বিক্রির ওপর আইনি ও সামাজিকভাবে নিয়ন্ত্রণ আরোপ করা হবে।

আইনে বলা হয়েছে, সরকারি বিভিন্ন স্থান যেমন- রাজনৈতিক ও আদর্শিক শিক্ষা কেন্দ্র, থিয়েটার, সিনেমা হল, মেডিক্যাল ও সরকারি অন্যান্য স্বাস্থ্য স্থাপনায় প্রকাশ্যে ধূমপান করা যাবে না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য বলছে, উত্তর কোরিয়ায় ধূমপানের উচ্চ হার রয়েছে। ২০১৩ সালের এক জরিপে দেখা যায়, দেশটির নাগরিকদের মধ্যে ৪৩ দশমিক ৯ শতাংশ পুরুষ ধূমপান করেন।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ধূমপানের জন্য বিশেষভাবে পরিচিত। রাষ্ট্রীয় গণমাধ্যমে বিভিন্ন সময়ে প্রকাশিত ছবিতে তাকে ধূমপান করতে দেখা যায়। ২০১৯ সালে চীনের দক্ষিণাঞ্চলের ন্যানিং শহরের এক রেল স্টেশনে ট্রেন থামিয়ে সিগারেট টানতে দেখা যায় তাকে।

মন্তব্য ( ০)





  • company_logo