• আন্তর্জাতিক

মার্কিন মন্ত্রীর সফরের মধ্যেই এবার তাইওয়ানের আকাশে চীনের যুদ্ধবিমান

  • আন্তর্জাতিক
  • ১১ আগস্ট, ২০২০ ১৮:৪৯:৪২

ছবিঃ সংগৃহীত

 

আন্তর্জাতিক ডেস্কঃ মার্কিন স্বাস্থ্যমন্ত্রী অ্যালেক্স আজারের সফরের মধ্যেই তাইওয়ানের আকাশসীমায় চীনের দুটি যুদ্ধবিমান দেখা গেছে। সোমবার চীনা বিমান বাহিনীর দুটি জেট তাইওয়ানের আকাশসীমা কিছুটা অতিক্রম করে বলে অভিযোগ উঠেছে।

রয়টার্স জানিয়েছে, মিসাইলের মাধ্যমে চীনের যুদ্ধবিমান দুটি ট্র্যাক করেছে তাইওয়ান। এ প্রসঙ্গে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি চীন।

গত চার দশকের মধ্যে এই প্রথম যুক্তরাষ্ট্রের শীর্ষ পর্যায়ের কোনো কর্মকর্তা তাইওয়ান সফর করছেন। চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কের টানাপড়েনের মধ্যে এই সফরের নিন্দা জানায় বেইজিং।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় আগেই হুশিয়ারি দিয়ে বলেছিল, মার্কিন স্বাস্থ্যমন্ত্রী তাইওয়ান সফর করলে তারা প্রতিক্রিয়া দেখাবে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে দাবি করা হয়, তাদের ভূমিতে থাকা বিমান-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র চীনের যুদ্ধবিমান দুটির দিকে নজর রাখছিল। পরে তাদের আকাশ পাহারা দেওয়া জঙ্গিবিমান চীনের যুদ্ধবিমান দুটিকে তাড়িয়ে দেয়।

তাইওয়ান নিজেদের স্বাধীন রাষ্ট্র মনে করলেও চীন এখনও তাদের স্বাধীনতা মেনে নেয়নি। বরং তাইওয়ানকে তারা তাদের বিচ্ছিন্ন প্রদেশ মনে করে এবং বলপ্রয়োগ করে হলেও একদিন অঞ্চলটির নিয়ন্ত্রণ ফিরে পাবে বলে বিশ্বাস করে।
 

মন্তব্য ( ০)





  • company_logo