• তথ্য ও প্রযুক্তি

আয়ু কমার আগে পাল্টে ফেলুন আইফোনের ব্যাটারি

  • তথ্য ও প্রযুক্তি
  • ২২ জুলাই, ২০২০ ১৭:৪৬:১৭

ফাইল ছবি

নিউজ ডেস্কঃ সব লিথিয়াম আয়ন ব্যাটারির নির্দিষ্ট আয়ু কাল থাকে। ব্যাটারি আয়ু নির্ভর করে সেটি কত বার  চার্জ ও ডিসচার্জ করা হয়েছে তার উপর। ব্যাটারির আয়ু কমার সঙ্গে তাল মিলিয়ে আইফোনের সফটওয়্যার নিজেকে বদলে ফেলে।

ব্যাটারির আয়ু কমে গেলে ফোন যেন বন্ধ না হয়ে যায় এবং ভাল ব্যাটারি ব্যাক আপ পাওয়া যায় এ জন্য ফোনের প্রসেসরের কার্যক্ষমতা সফটওয়্যারের মাধ্যমে কমিয়ে দেয় অ্যাপেল। যা সব গ্রাহকের জন্যই মাথা ব্যথার কারণ।

নিজের ফোনের ব্যাটারির আয়ু কমার জন্যই ফোন স্লো হচ্ছে? ব্যাটারি বদল করার সময় এসেছে? কীভাবে জানবেন? দেখে নিন।

আইফোন ব্যাটারির আয়ু জানবেন কীভাবে?

স্টেপ ১। আইফোনে সেটিংস ওপেন করুন।

স্টেপ ২। ব্যাটারি সিলেক্ট করুন।

স্টেপ ৩। 'ব্যাটারি হেলথ’ সিলেক্ট করুন।

সেখান থেকে আপনি  ব্যাটারির সর্বোচ্চ ক্ষমতা দেখতে পারবেন। এই সংখ্যা যত কম হবে ব্যাটারির আয়ু ততই কম পাবেন। সঙ্গে কমে যাবে ব্যাক আপ। অ্যাপেলের পক্ষ থেকে জানানো হয়েছে সাধারণ ব্যাটারি সর্বোচ্চ ক্ষমতার ৮০ শতাংশ ধরে রাখতে পারে। কেনার এক বছরের মধ্যে কোনো সমস্যা হলে তা বিনামূল্যে ঠিক করে দেই অ্যাপেল। সাধারণত এক বছরের মধ্যে কোনো সমস্যা দেখা দেই না তবে যদি আপনার ক্ষেত্রে ভিন্ন কিছু হয় বা ব্যাটারির ক্ষমতা ৮০ শতাংশের কম হয় তবে তা বদল করে নিন।

এছাড়াও 'পিক পারফর্মেন্স ক্যাপাবিলিটি’ অপশন দেখে নিন। এই অপশন দেখালে বুঝবেন আপনার ফোনের প্রসেসর সর্বোচ্চ গতিতে চলছে। কিন্তু আপনার আইফোনে 'পারফর্মেন্স ম্যানেজমেন্ট অ্যাপলায়েড' লেখা দিলে বুঝবেন ব্যাটারির কারণে আপনার আইফোনের প্রসেসরের স্পিড কমিয়েছে অ্যাপেল। যদিও আপনি এই অপশন সেটিংস থেকে ডিসেবেল করতে পারবেন।

মন্তব্য ( ০)





  • company_logo