• শিক্ষা

জাবিতে করোনাভাইরাস সম্পর্কে সচেতনামূলক সেমিনার

  • শিক্ষা
  • ১১ ফেব্রুয়ারী, ২০২০ ১৫:২৯:৩২

সাভার প্রতিনিধিঃ  মরনঘাতি করোনাভাইরাস নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সচেতনতামূলক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে বিশ্বিদ্যালয়ের পুরাতন রেজিষ্ট্রার ভবনের সিনেট হলরুমে বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগ এই সেমিনারের আয়োজন করে।
সেমিনারে  বিশেষজ্ঞ চিকিৎসক ও গবেষকরা জানান, করোনাভাইরসটিকে গ্লোবালি আতঙ্ক হিসেবে চিহ্নিত করা হলেও চীন ব্যতিত এ পর্যন্ত হংকংয়ে দুই জন ও ফিলিপাইনে এক জন মারা গিয়েছে। তবে বাংলাদেশে এই ভাইরাসের সংক্রমণ হওয়ার সম্ভাবনা খুবই কম। মূলত চীনে বিশেষ করে সাপ জাতীয় সরিসৃপ প্রাণি থেকে এই ভাইরাস মানুষের দেহে সংক্রমণ হওয়ার কথা জানা গেছে।
তবে এই ভাইরাস সংক্রামিত ব্যক্তির কাছ থেকে মাত্র ৬ ফুট দূরত্বের মধ্যে বিস্তার করতে পারে। তাই এই ভাইরাস সংক্রমিত হলে আক্রান্ত ব্যক্তির কাছ থেকে নির্দিষ্ট দূরত্বে অবস্থান করলে অন্যদের এতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা খুবই খুব।
সেমিনারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক ড. তাজউদ্দিন সিকদার এর সভাপতিত্বে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ন্যাশনাল ইন্সিটিউট অব প্রিভেনটিভ এন্ড স্যোসাল মেডিসিন এর সহকারী অধ্যাপক ডা. ফাহমিদা খানম।
এসময় অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন ইন্সটিটিউট অব ইপিডিমিয়োলজি ডিজিজ কন্ট্রোল এন্ড রিসার্চের টেকনিক্যাল এ্যাডভাইজর ড. মোস্তাক হোসেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক ড. শুভ্রকান্তি দে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

মন্তব্য ( ০)





  • company_logo