• সমগ্র বাংলা

ডলুরা স্মৃতি সৌধের উন্নয়ন প্রকল্পের কাজ পরিদর্শন

  • সমগ্র বাংলা
  • ২৭ ফেব্রুয়ারী, ২০২০ ১৬:০১:২৩

সুনামগঞ্জ প্রতিনিধিঃ সুনামগঞ্জ সদর উপজেলাধীন ডলুরা শহীদ সমাধি সৌধের উন্নয়ন প্রকল্পের কাজের পরিদর্শন করেছেন  সুনামগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ। তিনি বৃহস্পতিবার(২৭ ফেব্রুয়ারি) সকালে  সুনামগঞ্জ সদর উপজেলার  জাহাঙ্গীর নগর ইউনিয়নের সীমান্ত এলাকা ডলুরাতে ৪৮ জন বীর শহীদ সমাধী সৌধের উন্নয়ন প্রকল্পের কাজের পরিদর্শন করেন।
এসময় সুনামগঞ্জ সদর উপজেলার উপজেলা নির্বাহী অফিসার ইয়াছমিন নাহার রুমা,সহকারী কমিশনার (ভূমি) সদর আরিফ আদনান,সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ রিফাতুল হক, বীর মুক্তিযোদ্ধা হাজী নুরুল মোমেন,বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুল মজিদ,গণপূর্ত বিভাগের সংশ্লিষ্ট প্রকৌশলীসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
জেলা প্রশাসক আব্দুল আহাদ জানান, এ প্রকল্পের মধ্যে রয়েছে ভবিষ্যত প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের ইতিহাস ও মুক্তিযোদ্ধাদের বীরত্বগাঁথা তুলে ধরতে শহীদদের কবরস্থান পাকা করন,কবরস্থানে টাইলস লাগানো,নতুন করে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের নামফলক স্থাপন এবং সমাধী সৌধে দৃষ্টি নন্দন গেইট নির্মাণ কাজ চলমান রয়েছে।
সুনামগঞ্জ জেলা শহর থেকে মাত্র ১০কিমি দূরত্বে ডলুরা শহীদ সমাধি সৌধ অবস্থিত। যা দেখতে প্রতিদিন দেশের বিভিন্ন স্থান থেকে পর্যটক,গবেষক ও দর্শনার্থীরা এসে ভিড় করে থাকেন।  উল্লেখ্য,১৯৭৪ সালে ৮২ফুট দৈর্ঘ্য ৮১ফুট প্রশস্থ ও ৫ফুট উঁচু চতুর্দিক ঘেরা একটি স্মৃতিসৌধ নির্মাণ করা হয়। পরবর্তীতে এটিকে কমপ্লেক্স করার সিদ্ধান্ত গৃহীত হয়। সেই উদ্দ্যেশ্যে এখানে একটি ছোট্ট রেস্টহাউস,মুক্তিযোদ্ধা ভাস্কর্য তৈরি করা হয়েছে। দর্শনার্থীদের জন্য এটি উন্মুক্ত রয়েছে। প্রতিবছর স্বাধীনতা ও বিজয় দিবসের আগের দিন সরকারীভাবে মুক্তিযোদ্ধাদের কবর জিয়ারত, পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, মিলাদ মাহফিলের মাধ্যমে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

মন্তব্য ( ০)





  • company_logo