• জাতীয়

আজ থেকে শুরু হচ্ছে বিজিএমইএ ভবন ভাঙার কাজ

  • জাতীয়
  • ২২ জানুয়ারী, ২০২০ ১২:০৩:৫৭

সিএনআই ডেস্ক: বহুল আলোচিত হাতিরঝিলের বিজিএমইএ ভবন ভাঙা শুরু হচ্ছে আজ। কার্যক্রম উদ্বোধন করবেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম। সনাতন পদ্ধতিতেই ভাঙা হবে ভবনটি।

সবশেষ গত বছরের ১২ই এপ্রিলের মধ্যে তৈরি পোশাক কারখানা মালিকদের সংগঠন বিজিএমইএ ভবন সরিয়ে নিতে সময় দেন সর্বোচ্চ আদালত। এরই পরিপ্রেক্ষিতে সময় পার হওয়ার পর নির্দেশনা বাস্তবায়নে গত ১৬ই এপ্রিল মাঠে নামে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ-রাজউক। এরপর বিজিএমইএ ভবনে অভিযানে আসে রাজউক।

প্রথম দিনই ভবনে থাকা বিভিন্ন অফিসের মালামাল সরিয়ে নিতে সুযোগ দিয়ে পরে ভবনটি সিলগালা করে দেয়া হয়। এরপরও আরও কয়েক দফা মালামাল সরাতে সুযোগ দেয়া হয়।

হাতিরঝিল এলাকায় অবস্থিত বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) আজ বেলা সাড়ে ১২টার দিকে বিজিএমইএ ভবন ভাঙার কার্যক্রমের উদ্বোধন করবেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী অ্যাডভোকেট শ ম রেজাউল করিম। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ ভবনটি ভাঙার দরপত্র আহ্বানের পর সর্বোচ্চ দরদাতা হিসেবে ভবনটি ভাঙতে কাজ পায় সালাম অ্যান্ড ব্রাদার্স নামে একটি প্রতিষ্ঠান। তাদের দরপত্র ছিল এক কোটি ৭০ লাখ টাকার। সে অনুযায়ী তাদের কার্যাদেশও দেয়া হয়। কিন্তু শেষ মুহূর্তে এসে ভবন ভাঙার কার্যক্রম থেকে সরে দাঁড়ায় সালাম অ্যান্ড ব্রাদার্স। শেষ মুহূর্তে সরে যাওয়ায় প্রতিষ্ঠানটির কাছ থেকে ১০ শতাংশ হারে টাকা কেটে নেয় রাজউক। তারা এ ভবন ভাঙার কার্যক্রম থেকে সরে আসার পর দ্বিতীয় সর্বোচ্চ দরদাতা প্রতিষ্ঠান ফোর স্টার গ্রুপকে কাজ দেয় রাজউক। তাদের দরপত্রে টাকার পরিমাণ ছিল এক কোটি ৫৫ লাখ ৭০ হাজার টাকা। বিজিএমইএ ভবন থেকে লিফট, এসিসহ মূল্যবান সামগ্রী নিয়ে যাওয়ার সুযোগ দেয় কর্তৃপক্ষ। এখন যেহেতু লিফট, এসিসহ অনেক মূল্যবান সামগ্রী নেই, সে কারণে ঠিকাদার প্রতিষ্ঠান আগে তাদের দেয়া দর কমানোর দাবি জানায়। তাদের দাবি অনুযায়ী এক কোটি দুই লাখ টাকায় ভবনটি ভাঙার সায় দেয় কর্তৃপক্ষ। এখন তারা এক কোটি দুই লাখ টাকায় সনাতন পদ্ধতিতে ভবনটি কাজ শুরু করবে।

মন্তব্য ( ০)





  • company_logo