• সমগ্র বাংলা
  • লিড নিউজ

চট্টগ্রামে ২৩৪ পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর উপহারের গৃহ হস্তান্তর

  • সমগ্র বাংলা
  • লিড নিউজ
  • ১১ জুন, ২০২৪ ১৩:২৯:৩৫

ছবিঃ সিএনআই

চট্টগ্রাম প্রতিনিধিঃ ৫ম দফায় আজ ১১ জুন ২৩৪ ভুমিহীন ও গৃহহীন পরিবারকে জমি সহ গৃহ হস্তান্তর উদ্ধোধন করেন প্রধান মন্ত্রী শেখ হাসিনা।

এতে নতুন ঘরে পবিত্র ইদুল আজহা কোরবানীর ইদ পালনের সুযোগ হলো। গৃহ বরাদ্ধের মধ্যে মধ্যে চট্টগ্রামের চন্দনাইশে ১৫৫টি, সীতাকুন্ডে ৪৫ ও মীরসরায়ে ৩৪ পরিবারের মাঝে গৃহ হস্তান্তর করা হচ্ছে।

মীরসরায়ে নতুন করে ৭৩টি ঘরের বরাদ্ধ হয়েছে, যা নির্মানকাজ সমাপ্তির পথে। এছাড়া জরাজীর্ন বারাকের স্থলে একক গৃহ নিমানে ১১৬টি গৃহ বরাদ্ধ দেয়া হয়েছে। অন্যদিকে সন্ধীপের নির্মানাধীন ৪ আশ্রয়ন প্রকল্পের মধ্যে ৩টি প্রকল্প বাংলাদেশ সেনাবাহীনি কর্র্তক হ¯œতান্তর করা হয়েছে। একটি আশ্রয়ন প্রকল্প হস্তান্তর প্রক্রিয়াধীন। প্রকল্প সমুহের ৯২৩ টি পরিবার কে পুনর্বাসন করা হবে।

এছাড়া চট্টগ্রামের ১৫টি উপজেলার মধ্যে ১২ টি উপজেলা কর্নফুলী,পটিয়া, সাতকানিয়া, লোহাগাড়া, রাউজান,বোয়ালখালী,আনোয়ারা,ফটিকছড়ি, রাংগুনিয়া,বশখালী,মীরসরাই ও হাটহাজারী উপজেলাকে ভুমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষনা দেয়া হয়েছে।

২ শতাংশ জায়গার উপর সরকারী অর্থে নির্মান করা এসব ঘর ভুমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে হস্তান্তর অব্যাহত রেখেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মুজিব শতবর্ষে একজন লোক ও গৃহহীন থাকবে না প্রধানমন্ত্রীর এই নির্দেশনা বাস্তবায়নে প্রধান মন্ত্রীর কার্যালয়ের তত্বাবধানে আশ্রয়ন-২ প্রকল্পের মাধ্যমে সারাদেশে ভুমিহীন ও গৃহহীন পরিবারকে এসব ঘর হস্তান্তর করা চলছে।

এরই ধারাবাহিকতায় ১ম পর্যায়ে ১ হাজার ৪৪৪ টি ঘর বরাদ্ধ ও এসব পরিবারকে পুনর্বাসন ও করা হয়। ২য় পর্যায়ে ৬৪৯,৩য় পর্যায়ে ১হাজার ৯শ ৬২, ৪থর্  পর্যায়ে ১ হাজার ২শ ২৩ টি ঘর বরাদ্ধ ও পুনর্বাসন করা হয়।

২০২৩ সালের ২৪ নভেম্বর ১শ পরিবারেকে গৃহ হস্তান্তর কার্যক্রম করা হয়েছিল। চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জমান বলেন,ছিন্নমুল মানুষদের পুনর্বানের মাধ্যমে অন্তভূক্তি মুলক উন্নয়নে শেখ হাসিনা মডেল তথ্য আশ্রয়ন -২ বাস্তবায়নে বদ্ধ পরিকর জেলা প্রশাসন। মোহাম্মদ মোজহেরুল কাদের

মন্তব্য ( ০)





  • company_logo