• জাতীয়
  • লিড নিউজ

রাজধানী ঢাকার বায়ু আজও অস্বাস্থ্যকর

  • জাতীয়
  • লিড নিউজ
  • ২৭ মার্চ, ২০২৪ ১১:৪৬:৪৪

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ আইকিউএয়ারের বাতাসের মানসূচকে বুধবার সকালে ঢাকার স্কোর দেখা যায় ২১৩। বাতাসের এই মানকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বলে বিবেচনা করা হয়, যা মারাত্মক স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। বিশ্বের ১২২টি শহরের তালিকায় বায়ুদূষণে আজ দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজধানী ঢাকা। গতকাল ঢাকার অবস্থান ছিল ২৪তম আর স্কোর ছিল ৮৪।

একই সময়ে ২৬৬ স্কোর নিয়ে তালিকার শীর্ষে রয়েছে পাকিস্তানের শহর লাহোর। তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে ভারতের দিল্লি, চীনের বেইজিং ও নেপালের শহর কাঠমান্ডু। 

বায়ুদূষণের এ পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক আইকিউএয়ারের সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং সতর্ক করে।

আইকিউএয়ার সম্প্রতি ২০২৩ সালের বিশ্বের বায়ুদূষণের পরিস্থিতি নিয়ে প্রতিবেদন দিয়েছে। সেখানে দেখা যায়, বায়ুদূষণে গত বছর শীর্ষে ছিল বাংলাদেশ। দ্বিতীয় স্থানে পাকিস্তান। আর রাজধানী শহর হিসেবে ঢাকার স্থান বিশ্বে দ্বিতীয়। শীর্ষে ছিল ভারতের নয়াদিল্লি।

আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘দুর্যোগপূর্ণ’ বা ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

মন্তব্য ( ০)





  • company_logo