• আন্তর্জাতিক
  • লিড নিউজ

অস্ট্রেলিয়ায় সোনার খনিতে ধস, নিহত ১

  • আন্তর্জাতিক
  • লিড নিউজ
  • ১৪ মার্চ, ২০২৪ ১৬:০৬:৪২

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ অস্ট্রেলিয়ার মেলবোর্ন থেকে পশ্চিমে ১০০ কিলোমিটার দূরে অবস্থিত বালুরাট এলাকায় একটি সোনার খনিতে ধসের ঘটনা ঘটেছে। এই ঘটনায় নিহত হয়েছেন অন্তত এক জন। আহত হয়েছেন ২৯ জন।এপির খবরে বলা হয়েছে, ওই এলাকাটি সোনার খনির জন্য বিখ্যাত। একাধিক সোনার খনি আছে এখানে। শহরে বসবাসকারী ব্যক্তিদেরও অধিকাংশই সোনার খনির কাজের সঙ্গে যুক্ত।

স্থানীয় প্রশাসন জানিয়েছে, বুধবার একটি সোনার খনিতে আচমকাই পাথর ধসে পড়ে। সে সময় খনিতে বহু শ্রমিক কাজ করছিলেন। ২৯ জন শ্রমিক খনির ভিতর নিরাপদ খাঁজে আশ্রয় নেন। কিন্তু দুইজন শ্রমিক পাথরে আঘাতপ্রাপ্ত হন। একজনকে পরে উদ্ধার করে হেলিকপ্টারে করে হাসপাতালে পাঠানো হয়েছে। কিন্তু অন্যজনকে মৃত অবস্থাতেই উদ্ধার করা হয়।

মৃতের বয়স ৩৭ বছর। তার পরিবারকে খবর দেওয়া হয়েছে। অন্য শ্রমিকের অবস্থাও আশঙ্কাজনক বলে জানা গেছে।বিশেষজ্ঞরা জানিয়েছেন, চাইলে এই পরিস্থিতি এড়ানো যেত। প্রথমত, ওই খনিটি অনেকদিন বন্ধ ছিল। ফলে সবরকম নিরাপত্তামূলক ব্যবস্থা ছিল না। দ্বিতীয়ত, যে পদ্ধতিতে শ্রমিকেরা খনিতে নেমে কয়লা খুঁজছিলেন, তা ঠিক পদ্ধতি নয়। এই পদ্ধতিতে ঝুঁকি অনেক বেশি। খনি কর্তৃপক্ষ দ্রুত কয়লা খোঁজার জন্য শ্রমিকদের ওই কাজে বাধ্য করেছিলেন বলে অভিযোগ। খনির কর্মকর্তারা অবশ্য এ নিয়ে কোনো মন্তব্য করেননি।

ধস নামার পরেও খনি কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি। স্থানীয় প্রশাসন হস্তক্ষেপ করার পরেই খনি কর্তৃপক্ষ এ বিষয়ে মন্তব্য করে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হতে পারে বলে প্রশাসনের তরফে জানানো হয়েছে।এদিকে স্থানীয় মেয়র বলেছেন, ওই এলাকায় একাধিক খনি আছে। বাকিরাও এই ঘটনা থেকে যেন শিক্ষা নেয়।

মন্তব্য ( ০)





  • company_logo