• বিশেষ প্রতিবেদন

সীডলেস লেবু চাষে দুলাল-বাবুলের সফলতা 

  • বিশেষ প্রতিবেদন
  • ২৩ ফেব্রুয়ারী, ২০২৪ ১১:৩৬:৪৩

ছবিঃ সিএনআই

ঠাকুরগাঁও প্রতিনিধিঃ ঠাকুরগাঁও সদর উপজেলা সালন্দর ইউনিয়ন বরুনাগাঁও নতুন উদ্যোক্তা সীডলেস ১২ মাসি লেবু চাষে দুলাল,ও বাবুল,সফল হয়েছে পড়াশুনা শেষ করে চাকরির পিছনে না ছুটে নিজের যোগ্যতায় শুরু করেন কৃষি খামার।

বর্তমানে ৩০ বিঘা জমিতে লেবু চাষ ও মাল্টা,পেঁপে করে বছরে প্রায় লক্ষ টাকা আয়ের স্বপ্ন দেখছেন। ইতোমধ্যে গ্রামের শিক্ষিত ও অশিক্ষিত বেকার যুবকরা দুলাল,বাবুল কে অনুসরণ করতে শুরু করেছে। উপজেলা কৃষি বিভাগে তাকে সর্বাত্মক সহযোগিতা করছে।

জানা গেছে, দুলাল, বাবুল পড়ালেখা শেষ করে চাকরির পিছনে না ছুটে নিজের অর্জিত জ্ঞান ও প্রাতিষ্ঠানিক লদ্ধ অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে গত ৩ বছর বরুনকগাঁ গ্রামের ৩০ বিঘা জমিতে উচ্চ ফলনশীল মারোমাসী ১২ মাসি সীডলেস জাতের প্রায় ২৫ হাজা থেকে ৩২ হাজার লেবুর চারা রোপণ করেন।

লেবুর চারা, বাগান বেড়া দিয়ে ঘেরা এবং শ্রমিকের মজুরী বাবদ তার মোট খরচ হয়েছে ১০ লক্ষ টাকা। গত ৩ বছর থেকে বাণিজ্যিকভাবে ওই বাগান থেকে লেবু,লেবুর চারা বিক্রি শুরু হয়েছে। প্রথম বছর ৫৫ হাজার, দ্বিতীয় বছর ৬০ হাজার, তৃতীয় বছর প্রায় ১ লক্ষ টাকার লেবু বিক্রি হয়। গত বছর করোনাকালে লেবু বেশি বিক্রি হয়েছে।

এবার আসা করছে রমজান মাস অনেক বিক্রি হবে এবং দাম ভাল পাব।লেবু চাষে তেমন শ্রম দিতে হয়না। তাছাড়া এর রোগ বালাই অনেক কম। সহজে যে কেউ লেবু চাষ করতে পারে। বর্তমানে তার বাগানের গাছে থোকায় থোকায় লেবু ধরেছে। একদিকে লেবু উঠানো হচ্ছে অন্যদিকে প্রচুর ফুল আসছে।

এ ব্যাপারে দুলাল,বাবুল কৃষি উদ্যোক্তা কৃষিবিদ মো. সিরাজুল ইসলাম বলেন, চলতি বছরে তার বাগান থেকে পর্যায়ক্রমে ৮০ হাজার পিচ লেবু বিক্রি করা হবে। প্রতি পিচ লেবু ৫টাকা দরে বিক্রি হচ্ছে। সে হিসেবে ৮০ হাজার লেবুর পাইকারী বাজার দর ৪ লক্ষ টাকা। ইতোমধ্যে বাগান থেকে পাইকাররা লেবু ক্রয় করছে।

এছাড়া তার বাগানে প্রায় ২৫ থেকে ৩২ হাজার লেবুর চারা করা হয়েছে। ঠাকুরগাঁও সদরে ৪ পয়েন্ট ৭ একর জমি।কৃষক রযেছে ৭ জন।

বর্তমান উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সিরাজুল ইসলাম বলেন, সবেমাত্র এ উপজেলায় যোগদান করেছি। অন্য বাগান পরিদর্শন করেছি। তবে ওই বাগানে যাওয়া হয়নি। এসময় মানুষকে প্রচুর ভিটামিন খেতে হবে। যার কারণে ভিটামিন সি সমৃদ্ধ বাগান গড়ে তুলতে হবে। পূর্বের মতো উপজেলা কৃষি বিভাগ থেকে এ বাগানের জন্য সার্বিক সহযোগিতা প্রদান অব্যাহত থাকবে।

মন্তব্য ( ০)





  • company_logo