• বিশেষ প্রতিবেদন

তেঁতুলিয়ায় হাতি আতঙ্কে মশাল নিয়ে রাত পাহাড়ায় গ্রামবাসী

  • বিশেষ প্রতিবেদন
  • ২৩ ফেব্রুয়ারী, ২০২৪ ১১:৩২:৪৭

ছবিঃ সিএনআই

পঞ্চগড় প্রতিনিধিঃ পঞ্চগড়ে হাতির তাণ্ডব চালানোর দুদিন পর আবারো ভারতীয় বন্য হাতির আতঙ্ক ছড়িয়ে পড়েছে তেঁতুলিয়া উপজেলার সীমান্তঘেঁষা কয়েকটি গ্রামে। এরিমধ্যে হাতি তাড়াতে রাতে মশাল জালিয়ে অবস্থান নিয়েছে স্থানীয়রা।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) রাতে তেঁতুলিয়া সদর ইউনিয়নের তেলিপাড়া ও ভারতের হাফতিয়াগছ ফরেস্টের জিরো সীমানার বাংলাদেশের অভ্যন্তরে গ্রামের মানুষজনকে অবস্থান নিয়ে থাকতে দেখা গেছে। এ ছাড়াও জানমালের নিরাপত্তায় গ্রাম পুলিশ ও সীমান্তে বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি সদস্যদের পাশাপাশি ভারতের অভ্যন্তরে থাকা ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী ও ভারতীয় বন বিভাগকে অবস্থান নিতে দেখা গেছে। 

তেলিপাড়া গ্রামের সিদ্দিক নগর এলাকার আহসান ও রহিম তারা বলেন, হাতি দুটি ভারতীয় ফরেস্ট জঙ্গলে অবস্থান করছে। এদিকে জঙ্গল থেকে বের হলে আমাদের অনেক ক্ষয়-ক্ষতি করতে পারে। তাই আমরা আগুন নিয়ে অবস্থান করছি। কারণ হাতি দুটি আমাদের গ্রামের দিকে আসলে আগুন দেখে পালিয়ে যাবে। তাই আমরা রাত পহারায় রয়েছি গ্রামের সবাই। জানা যায়, বন্য হাতি দুটি পঞ্চগড়ের তেঁতুলিয়া সীমান্ত হতে মাত্র ২শ গজ দূরে ভারতের হাফতিয়াগছ বিএসএফ ক্যাম্প সংলগ্ন একটি বনে অবস্থান করছে। তাই হাতি দুটি যেন পুনরায় বাংলাদেশে প্রবেশ করতে না পারে তার জন্য ভারতীয় বন দপ্তরের প্রতিনিধির সাথে সাক্ষাত করেন উপজেলা প্রশাসন ও বনবিভাগ৷ 

তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফজলে রাব্বি বলেন, দুদিন পর আবারো বাংলাদেশে প্রবেশের আশংকা থাকায় আমরা ভারতের বন দপ্তরের সাথে যোগাযোগ করে আলোচনা করেছি। হাতি দুটি যেন বাংলাদেশে প্রবেশ করতে না পারে তার জন্য তারা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছে। বন্যহাতিকে দেখে কেউ যেন বিরক্ত না করে এবং মানুষকে নিরাপদে থাকতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সচেতনতামূলক প্রচারনা করা হচ্ছে। আশা করছি ভারতীয় বন বিভাগ তাদের কৌশল অবলম্বন করে হাতি দুটিকে উদ্ধার করে দ্রুত নিয়ে যাবে।

মন্তব্য ( ০)





  • company_logo