• বিশেষ প্রতিবেদন

বীরগঞ্জে কুড়ি জােড়া দম্পতির যৌতুক বিহীন এক মঞ্চে বিয়ে 

  • বিশেষ প্রতিবেদন
  • ২২ ফেব্রুয়ারী, ২০২৪ ২০:১৮:৩১

ছবিঃ সিএনআই

দিনাজপুর প্রতিনিধিঃ দিনাজপুরের বীরগঞ্জে আজ বৃহস্পতিবার বিকালে কুড়ি জােড়া দম্পতিকে এক মঞ্চে যৌতুক বিহীন বিয়ে পড়ানো হয়েছে। আর্থিক সংকট দারিদ্রতার কারনে ঘরোয়া পারিবারিক আয়োজনে বিয়ে দিতে অক্ষম ছিলেন তাদের অভিভাবকেরা।  নব দম্পতিদের দেওয়া হয়েছে নানান ধরনের উপহার সামগ্রী 

সকাল থেকে চলে অনুষ্ঠানের সাজসর্জ্জা মঞ্চ তৈরি। বিকালে তরুনদের বর এবং তরুনীদের বধু বেশে হাজির করা হয় বীরগঞ্জ সরকারি কলেজ মাঠে । এসময় আনন্দ ঘোন পরিবেশে যৌতুকবিহীন বিয়ে দেখতে ভীড় জমান অনেকে। ইসলামী রীতিতে একে একে কুড়িজোড়া দম্পতির বিয়ে পড়ান মাওলানা আবেদ আলী। 

নব দম্পতিদের হাত সেলাই মেশিন, ছাগল, লেপ-তােশক, রানাঘরের হাড়ী পাতিল তৈজসপত্রের পাশাপাশি দেওয়া হয়েছে কিছু আসবাবপত্র। 

আয়ােজক মাওলানা আইয়ুব আলী আনসারী জানান, তিনি আওয়ামী পন্হী সংগঠন বাংলাদেশ জমিয়াতুল উলামা ও ইসলাহুল মুসলিমীন পরিষদ বাংলাদেশের চেয়ারম্যান মাওলানা ফরীদ উদ্দীন মাসঊদ এর অনুসারি। আর্থিক অনটনে খরচ যোগানোর ভয়ে যেসব তরুন তরুনী বিয়ে আটকে রয়েছে তাদের জন্য যৌতুকবিহীন বিয়ের আয়োজন করেছে ইসাহুল মুসলিম পরিষদ বাংলাদেশ। আর্থিক সহায়তা দিয়েছে মুসলিম ওয়েলফেয়ার ইনস্টিটিউট ইউকে। এধরনের আয়োজনের মাধ্যমে সমাজ থেকে যৌতুক নামক কু-প্রভাব কাটাতে চান তারা।

অনুকরণীয় ‍সুন্দর ওই আয়োজনে প্রধান অতিথি ছিলেন দিনাজপুর-১ আসনে নব নির্বাচিত  সংসদ সদস্য আলহাজ্ব জাকারিয়া জাকা। ২০ জন কনেকে উপহার সামগ্রী তুলে দিয়েছেন তিনি।এসময় উপস্হিত ছিলেনআওয়ামী লীগের জেলা কমিটির সদস্য আবু হুসাইন বিপু, মাওলানা নােমান সিদ্দিক, মাওলানা শাহজালাল নাঈম, মাওলানা সালমানসহ স্হানীয় গণ্যমাণ্য ব্যক্তিরা।

প্রধান অতিথি জাতীয় সংসদ সদস্য আলহাজ্ব জাকারিয়া জাকা বলেন, যৌতুক সামাজ্যিক ব্যাধি। আর এই ব্যাধি দুর করার জন্য সরকার প্রাণপণ চেষ্টা করে যাচ্ছে। সরকারের পাশাপাশি সকল যৌতুকের বিরুদ্ধে রুখে দাড়ালে সামাজ্যিক অবক্ষয়ের হাত থেকে মুক্ত হবে সমাজ। যৌতুক দেওয়া কিংবা যৌতুন নেওয়া ধর্মীয়ভাবেও নিষিদ্ধ। এই ধরনের বিয়ে আয়োজনে প্রতিটি ঘরে ঘরে সেই বার্তা পৌছে যাবে। 

মন্তব্য ( ০)





  • company_logo