• শিক্ষা
  • লিড নিউজ

শিক্ষার্থীদের মাঝে একুশের চেতনা উজ্জীবিত করতেই ইউএসএআইডি উদ্যোগে বাংলা গঠন প্রতিযোগিতা

  • শিক্ষা
  • লিড নিউজ
  • ২১ ফেব্রুয়ারী, ২০২৪ ১৫:০৩:৩০

ছবিঃ সিএনআই

গাইবান্ধা প্রতিনিধি: ২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাঙালি জাতিসত্ত্বার বিকাশ ঐতিহ্য এবং বাংলা ভাষার গুরুত্ব তুলে ধরতে ইউএসএআইডি এর এসো শিখি প্রকল্পে আওতায় বাংলা গঠন প্রতিযোগিতার আয়োজন করে। বুধবার (২১শে ফেব্রুয়ারি) সকালে গাইবান্ধার সাদুল্যাপুর  উপজেলার কামারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও নলডাঙা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে এই প্রতিযোগিতা আয়োজন করা হয়।

সপ্তাহব্যাপী এ প্রতিযোগিতায় প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা বাংলা বর্ণ লেখা,শব্দ ও বাক্য রচনা ইত্যাদিতে অংশ গ্রহণ করে।প্রতিযোগিতা শেষে শ্রেণীভিত্তিক বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরষ্কার বিতরণ করেন।এছাড়াও ইউএসএআইডি এর এসো শিখি প্রকল্পে আওতায় গাইবান্ধার ৭ উপজেলা ১৪ শত ৬৭ টি সরকারি প্রাথমিক বিদ্যালয় কাজ করছে।

একইসাথে ৪ হাজার ৪ শত শিক্ষককে বাংলা বিষয়ক প্রশিক্ষণসহ অন্যান্য প্রশিক্ষণ প্রদান করছে। কামারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী মোছা অথই সরকার বলেন,চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে পুরষ্কার পেয়েছি।সেই সঙ্গে মাতৃভাষা সম্পর্কে আমরা নতুন কিছু শিখতে পেরেছি। পঞ্চম শ্রেণির শিক্ষার্থী দীপ্তি রানী চক্তবর্তী বলেন, আগে কখনো এই প্রতিযোগিতায় অংশ গ্রহণ করিনি।

 

এবার অংশ গ্রহণ করে আমরা আমাদের মাতৃভাষা সম্পর্কে শুদ্ধভাবে লিখতে এবং শুদ্ধ বলার কৌশল শিখতে পারছি। কামারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক মো মোজাহেদুল ইসলাম বলেন, আমরা শ্রেণি ভিত্তিক যে প্রতিযোগিতায় আয়োজন করছি। এতে করে শিক্ষার্থীদের বাংলা ভাষার প্রতি শ্রদ্ধা তৈরি হবে এবং সৃজনশীলতা প্রকাশ পাবে।

সেই সঙ্গে নতুন নতুন শব্দ শিখবে ও বাংলা ভাষার প্রতি আগ্রহ বাড়বে। ইউএসএআইডি এসো শিখি প্রকল্পে সিনিয়র কমিউনিকেশনস ম্যানেজার অর্পণা ঘোষ বলেন,এ প্রতিযোগিতা আয়োজন করা উদ্দেশ্য হচ্ছে শিক্ষার্থীদের মাঝে বাঙালি জাতিসত্বার বিকাশ বাংলা ভাষার গুরুত্ব তুলে ধরার পাশাপাশি বাংলা গঠন দক্ষতা বাড়ানো যাতে তারা সাবলীলভাবে বাংলা পড়তে এবং অর্থ বুঝতে পারে।

মন্তব্য ( ০)





  • company_logo