• স্বাস্থ্য

৯০ বছর পেরিয়েও চিকিৎসা দিচ্ছেন পাঁচপাই ডাক্তার

  • স্বাস্থ্য
  • ২০ ফেব্রুয়ারী, ২০২৪ ২২:৩০:৪৪

ছবিঃ সিএনআই

গাইবান্ধা প্রতিনিধিঃ হোমিওপ্যাথি  চিকিৎসায় নামযশ কুড়িয়েছেন গাইবান্ধার পাঁচপাই ডাক্তার। বয়স ৯০ ছাড়লেও সকাল থেকে রাতপর্যন্ত দেখেন রোগী।খুবই কম পয়সায় ভালো চিকিৎসা পাওয়া যায় বলে জানান রোগীরা। গাইবান্ধা সদরে হোমিও ডাক্তার নুরুল ইসলাম সরকার। এক সময়ে ওষুধের দাম নিতেন পাঁচ পয়সা তাই পাঁচপাই ডাক্তার নামে পরিচিত তার।বয়স এখন ৯০ বছর।

তবু সকাল থেকে রাত পর্যন্ত বিভিন্ন এলাকা থেকে আসা রোগী দেখেন তিনি দেন প্রয়োজনীয় ওষুধ। জানা যায় ১৯৬০ সালে থেকে হোমিও চিকিৎসা দিচ্ছেন পাঁচপাই ডাক্তার। রোগীর মুখে বিস্তারিত শুনে ও রোগীর লক্ষণ দেখে ওষুধ দেন তিনি।তার সাথে কাজ করেন ৫ জন কর্মচারী।১৯২৯ সালে নুরুল ইসলামের জন্ম। তার বাড়ী গাইবান্ধা সদর উপজেলার খোলাহাটি ইউনিয়নের পশ্চিম কোমরনই গ্রামে।

তরুণ বয়সে এক হোমিও ডাক্তারের কাছ থেকে শিখে নেন হোমিও চিকিৎসা। তারপর থেকেই নিজ গ্রামের মানুষদের চিকিৎসা সেবা দেওয়া শুরু করেন।রোগীরা বিভিন্ন রোগের ভালো ফল পাওয়ায় তারপর নামডাক শুরু হয় গাইবান্ধা সহ পাশ্ববর্তী জেলাগুলোতে। লক্ষ্মীপুর এলাকার শহিদ মিয়া (২৭) বলেন, কোনো অসুখে আক্রান্ত হলেই বাবা পাঁচপাই ডাক্তারের কাছে নিয়ে যেতেন।

ছোটবেলা থেকেই আমি ও আমার অন্যান্য ভাই-বোন তার চিকিৎসা গ্রহণ করছি। আমার সন্তান অসুস্থ হলে তাকেও পাঁচপাই ডাক্তারের কাছে নিয়ে যাই। তার চিকিৎসায় আমরা সন্তুষ্ট। দারিয়াপুর এলাকার জোবায়ের হোসেন বলেন, ‘দীর্ঘদিন ধরে গলায় টনসিল রোগে ভুগছিলাম। পাঁচপাই ডাক্তারের দেওয়া ওষুধ খেয়ে অনেকটাই সুস্থ হয়েছি। এখন ফের দেখাতে এসেছি’।

পাঁচপাই ডাক্তার মো নুরুল ইসলাম cni কে জানান, তিনি প্রতিদিন সকাল ৯ থেকে রাত ৯ পর্যন্ত পুরাতন বাজারের নিজস্ব চেম্বারে রোগী দেখেন। তবে এখন ওষুধের দাম বেড়ে যাওয়ায়  আর পাঁচ পয়সায় ওষুধ ও চিকিৎসা দিতে পারছেন না। নুরুল ইসলামের বড় ছেলে জহুরুল হক সরকার রাজাও একজন হোমিও চিকিৎসক। তিনি এখন চেম্বার দেখাশোনা করেন। তিনি বললেন বাবার অনুপস্থিতিতে চালিয়ে নেন চিকিৎসা সেবা। ‘উত্তরসূরি হিসেবে আমরা তার সম্মান অক্ষুণ্ন রাখার চেষ্টা করছি।

মন্তব্য ( ০)





  • company_logo