• শিক্ষা

নজরুল বিশ্ববিদ্যালয়ে ২য় আন্তর্জাতিক নাট্য উৎসবের উদ্বোধন

  • শিক্ষা
  • ২০ ফেব্রুয়ারী, ২০২৪ ১৫:৫৪:০৮

ছবিঃ সিএনআই

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের আয়োজনে ২য় আন্তর্জাতিক নাট্যোৎসবের উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে।মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) সকালে চুরুলিয়া মঞ্চে ২য় আন্তর্জাতিক নাট্য উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর। 

উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর প্রধান অতিথির বক্তব্যে বলেছেন, 'নাটক নিশ্চয়ই আমরা একটা জায়গায় করি। কিন্তু নাটকের ভাষা হচ্ছে আন্তর্জাতিক। প্রকৃত নাটক আমাদের প্রচলিত ভাষা তার বাইরে আর একটি ভাষা তৈরি করে। যা নাটকের ভাষা। নতুন একটি বার্তা দেয়। নাটকের এই ভাষা সার্বজনীন। কোনো কিছু না থাকার মধ্যেও অনেককিছু বলা এটি নাট্যকর্মীরাই বলতে পারে।'

আন্তর্জাতিক নাট্য উৎসব প্রসঙ্গে উপাচার্য বলেন, আন্তর্জাতিক নাট্য উৎসবের একটা পরিপ্রেক্ষিত আছে। এই আয়োজনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। দ্বিতীয়বারের মতো আয়োজন হচ্ছে। আমরা আশা করবো আগামীবার এরচেয়েও বৃহৎ পরিসরে নাট্য উৎসব আয়োজন করা হবে।

নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান ড. মো. কামাল উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. পবিত্র সরকার, নজরুল বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. আতাউর রহমান, কলা অনুষদের ডিন প্রফেসর ড. মুশাররাত শবনম, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর। এসময় বিশ্ববিদ্যালয় ও বিভাগের অন্য শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিভাগের সহযোগী অধ্যাপক ড. সৈয়দ মামুন রেজা। সঞ্চালনা করেন মাজহারুল হোসেন তোকদার।

উল্লেখ্য, ০৩টি ভারতীয় নাট্য প্রযোজনাসহ মোট ০৬টি নাটকের প্রদর্শনী হতে যাচ্ছে এই উৎসবে। উদ্বোধনী নাটক হিসাবে পশ্চিমবঙ্গের নাট্যদল ইন্ডিয়ান মাইম থিয়েটার প্রযোজিত Based on a false story মঞ্চায়িত হবে ২০ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭টায়। নাটকটি নির্দেশনা দিয়েছেন সুরুজ বিশ্বাস ও মধুরিমা গোস্বামী। এছাড়াও অন্যান্য প্রযোজনাগুলো হচ্ছে নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভগের শিক্ষার্থী নির্দেশক অপূর্ব চক্রবর্তীর নির্দেশনায় রবীন্দ্রনাথ ঠাকুরের নৃত্যনাট্য বিসর্জন, সাকলাইন আরাফাত নির্দেশিত হাবিব জাকারিয়া রচিত নাটক মোমডানা এবং ফুয়াদ হাসান পার্থ নির্দেশিত শম্ভুর ডায়েরি, ভারতের গোবরডাঙ্গা নকশা প্রযোজিত হিন্দি ভাষার নাটক Yes এবং শেষ দিন আশিষ দাস নির্দেশিত ভারতের নাটক আশ্চর্য মানুষ। প্রতিদিন সন্ধ্যা ০৭:০০ টায় কলা ভবনের জিয়া হায়দার থিয়েটার ল্যাবে পরিবেশিত হবে প্রযোজনাসমূহ।

মন্তব্য ( ০)





  • company_logo