• প্রশাসন
  • লিড নিউজ

ট্রাফিক ব্যবস্থাপনার প্রশিক্ষণ গ্রহণ করলেন এডিসি মো. জাহাঙ্গীর আলম 

  • প্রশাসন
  • লিড নিউজ
  • ০৫ ফেব্রুয়ারী, ২০২৪ ১৭:৪৬:৩৫

নিজস্ব প্রতিবেদকঃ ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ  (ডিটিসিএ) কর্তৃক এশিয়ান উন্নয়ন ব্যাংক-এর কারিগরি সহায়তায় সংশোধিত কৌশলগত পরিবহন পরিকল্পনা (RSTP) হালনাগাদ প্রকল্পের অধীনে এবং এশিয়ান উন্নয়ন ব্যাংক -এর নিয়োগকৃত পরামর্শক প্রতিষ্ঠান OCG-JV ২৮ জানুয়ারি, ২০২৪ থেকে ৩ ফেব্রুয়ারি, ২০২৪ তারিখ পর্যন্ত অনুষ্ঠিতব্য "Capacity Development Program for DTCA & Relative Agencies" প্রশিক্ষণ সফলভাবে সম্পন্ন করেন ডিএমপির ট্রাফিক তেজগাঁও বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো: জাহাঙ্গীর আলম। 

প্রশিক্ষণ চলাকালীন ঢাকা মহানগরীসহ পাশ্ববর্তী সকল জেলার বর্তমান পরিবহন পরিকল্পনা ও ট্রাফিক ব্যবস্থাপনা আধুনিক এবং যুগোপযোগী করতে সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠান হতে সংগৃহীত সকল তথ্য উপাত্ত বিশ্লেষণ করা হয়। এছাড়াও পরিবহন পরিকল্পনা ও ট্রাফিক ব্যবস্থাপনায় আধুনিক সফটওয়্যার Kelper.gl, qGIS  এবং TransCAD সহ  Data Analysis & visualization এর অত্যাধুনিক পদ্ধতি ব্যবহারের বাস্তব প্রশিক্ষণ গ্রহণ করেন এডিসি জাহাঙ্গীর আলম।

উক্ত প্রশিক্ষণে Traffic Count Survey,  Travel Speed Survey,  Travel Demand,  Household Interview Survey, Origin-Destination (OD) Interview Survey, Vehicle Occupancy Survey,  Bus and Truck Terminal Survey,  Transport Infrastructure Inventory Survey- সহ  উল্লেখযোগ্য বিভিন্ন গুরুত্বপূর্ণ  জরিপ কার্যক্রম পদ্ধতিতেও  জ্ঞান অর্জন করেন। এছাড়াও তিনি  Survey Data Analysis, Trip Production and Attraction Model Development, Trip Distribution Model Development, Transport Modeling,  Traffic Simulation, Case Study,  Economic Evaluation,  Traffic Impact Assessment (TIA) বিষয়সমূহে প্রশিক্ষণ গ্রহণে modern software ব্যবহারের বিষয়ে সম্যক জ্ঞান অর্জনের পাশাপাশি উক্ত প্রশিক্ষণে সকল অংশীজনদের সাথে ডিএমপির কৃতিত্বপূর্ণ ও সফল ট্রাফিক ব্যবস্থাপনার মাধ্যমে মহানগরীবাসীকে সেবা প্রদানে ডিএমপির ট্রাফিক ব্যবস্থাপনার গুরুত্ব তুলে ধরেন। তিনি ঢাকা মহানগরীর ট্রাফিক সার্কুলেশন পরিকল্পনা ও ব্যবস্থাপনায় ট্রাফিক তেজগাঁও বিভাগসহ ডিএমপির ট্রাফিক বিভাগের  অভিজ্ঞতা কাজে লাগিয়ে কৌশলগত পরিবহন পরিকল্পনা তৈরির বিষয়ে যৌক্তিক ও বিশ্লেষণধর্মী উপস্থাপন করেন প্রশিক্ষণ সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানের নিকট।

এডিসি জাহাঙ্গীর ঢাকা মহানগরীর ট্রাফিক সার্কুলেশন পরিকল্পনা ও ব্যবস্থাপনায় দীর্ঘদিন সফলতার সহিত দায়িত্ব পালন করছেন। সম্প্রতি তাঁর নেতৃত্বে ডিএমপির ট্রাফিক বিভাগের ৫ সদস্যদের একটি দল ভারতের হায়দ্রাবাদ হতে ট্রাফিক ব্যবস্থাপনার বিষয়ে আধুনিক প্রশিক্ষণ গ্রহণ করেন। তিনি ডিএমপির ট্রাফিক ব্যবস্থাপনায় প্রতিনিয়ত বিভিন্ন অংশীজন সভায় অংশগ্রহণসহ ট্রাফিক সচেতনতামূলক কার্যক্রমে নিয়মিত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন।

মন্তব্য ( ০)





  • company_logo