• উদ্যোক্তা খবর

জামালপুর সমিতির উদ্যোগে হিজড়া সদস্যদের মাঝে কম্বল বিতরণ

  • উদ্যোক্তা খবর
  • ২৩ জানুয়ারী, ২০২৪ ১৯:০৮:২২

ছবিঃ সিএনআই

জামালপুর প্রতিনিধি : চলমান শৈত্যপ্রবাহে চরমভাবে দূর্ভোগের শিকার সমাজের সুবিধাবঞ্চিত জনগোষ্ঠী হিজড়াদের মাঝে কম্বল বিতরণ করেছে ঢাকাস্থ জামালপুর সমিতি। মঙ্গলবার (২৩ জানুয়ারি) জামালপুর পৌরসভার বেলটিয়া শাহাবুদ্দিন মেমোরিয়াল স্কুল এন্ড কলেজ মাঠে কম্বল বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন জামালপুর সমিতির ভাইস চেয়ারম্যান ও শীতবস্ত্র বিতরণ কর্মসূচির আহ্বায়ক ডাঃ শাহীনা সোবহান মিতু। 

এতে সভাপতিত্ব করেন জামালপুর সমিতির মহাসচিব গ্রুপ ক্যাপ্টেন(অবঃ) শেখ শফিকুল ইসলাম।

হিজড়া জনগোষ্ঠীর জীবন বৈচিত্র এবং নানা বঞ্চনা, নির্যাতন ও বৈষম্যের চিত্র তুলে ধরে বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক মানবাধিকার কর্মী জাহাঙ্গীর সেলিম। এসময় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন জামালপুর পৌরসভার সাবেক কমিশনার শেখ জোলফোক্কার রহমান শাহীন, শাহাবুদ্দিন মেমোরিয়াল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোঃ রেজাউল ইসলাম, উন্নয়ন সংঘের হিজড়া প্রকল্পের প্রকল্প কর্মকর্তা আরজু মিয়া প্রমুখ।

এদিন জামালপুর সদর উপজেলার ১৫০ জন, মাদারগঞ্জ উপজেলার ৪০ জন এবং মেলান্দহ উপজেলার ৫০ জন হিজড়া সদস্যদের মাঝে উন্নত মানের কম্বল বিতরণ করা হয়। জানা যায় এই প্রথম জামালপুরে তালিকাভূক্ত প্রায় আড়াই শ হিজড়া সদস্যের মাঝে ঢাকাস্থ জামালপুর সমিতি একসাথে এতগুলো কম্বল বিতরণ করা হলো।

হিজড়া সদস্য আনজু কম্বল পেয়ে ভীষণ সন্তুষ্টি প্রকাশ করে বলেন সমাজের মানুষ আমাগোরেত মানুষই মুনে করে না। আমগোরে কষ্টের কথা বুঝবার পাইয়ে জামালপুর সমিতি কম্বল দেওয়ায় ধন্যবাদ জানাই।

স্নাতকোত্ত হিজড়া সদস্য রাসেল বলেন, কম্বল দেয়ার জন্য জামালপুর সমিতির প্রতি কৃতজ্ঞতা জানাই। জামালপুর সমিতি যদি আমরা যারা শিক্ষিত তাদের চাকরির ব্যবস্থা করতো তাহলে আমাদের জীবনমানের উন্নতি আসতো।

জামালপুর সমিতির মহাসচিব শেখ শফিকুল ইসলাম বলেন তৃতীয় লীঙ্গের সদস্যরা যে সুশৃঙ্খল এবং মানুষের প্রতি সম্মানবোধ প্রকাশ করতে পারে আজকের এ অনুষ্ঠানে তাদের অংশগ্রহণ না দেখলে বুঝতে পারতাম না। আমাদের মাঝে তাদেরকে নিয়ে ভুল ধারণাটা ভাঙতে হবে। আমরা যোগ্যতা ও শিক্ষাগত যোগ্যতা বিবেচনা করে কর্মসংস্থানের ব্যবস্থা করবো।

জামালপুর সমিতির ভাইস চেয়ারম্যান ডাঃ শাহীনা সোবহান বলেন এখন থেকে হিজড়া জনগোষ্ঠীর কল্যাণে আমরা সাধ্যমত চেষ্টা করবো।

উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম বলেন জামালপুরে হিজড়া জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে আমরা নানামূখী পরিকল্পনা ও বিএসআরএম এর সহযোগিতায় কিছু কিছু কাজ করছি। জামালপুর সমিতি এই সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর দিকে নজর দিলে তাদেরকে উন্নয়নের মূলস্রোতধারায় নিয়ে আসা সহজ হতো।

 

 

 

মন্তব্য ( ০)





  • company_logo