• সমগ্র বাংলা

সাতক্ষীরায় তীব্র শীত ও ঘন কুয়াশায় জনজীবন দূর্বীসহ

  • সমগ্র বাংলা
  • ১৭ জানুয়ারী, ২০২৪ ১৬:৩৯:৫৭

ছবিঃ সিএনআই

সাতক্ষীরা প্রতিনিধিঃ সাতক্ষীরায় তীব্র শীত ও ঘন কুয়াশার সঙ্গে উত্তরের হিমেল হাওয়ায় কনকনে ঠান্ডায় জনজীবন বিপযস্ত হয়ে পড়েছে। বিগত কয়েক দিন যাবত উপকূলীয় এই জেলায় শীত আর কুয়াশার সঙ্গে বইছে মৃদু শৈত্যপ্রবাহ। বুধবার (১৭ জানুয়ারি) আবহাওয়া অফিসের তথ্য মতে এ অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

এখন ঘন কুয়াশার কারণে সাতক্ষীরায় হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে বিভিন্ন যানবাহন। সাধারণ ছিন্নমূল মানুষেরা ভোর সকালে হাঁড়কাপানো শীতকে উপেক্ষা করে কর্মের সন্ধানে বাহিরে আসছে। শহরের মুনজিতপুর এলাকার ভ্যান চালক রেজাউল করিম বলেন শীতে আমার ঠান্ডা বেড়ে যায় মাথায় চাপ অনুভব করি তবুও আমরা অসহায় হয়ে ভ্যান নিয়ে বের হতে হয়।

সারাদিনে দু,শ থেকে আড়াইশ টাকা ইনকাম করি কষ্টে দিন পার করছি। কামালনগর এলাকার মটর বাইক ভাড়ায় চালায় মিলন হোসেন বলেন প্রচন্ড শীতে বের হওয়া খুব কঠিন হয়ে পড়েছে। শীতে ভাড়া পাওয়া যায় কম। যা দুই একজন আসে সেখানে বাইক চালিয়ে যেতে হাত, পা অসাড় হয়ে যায়। একসপ্তাহের হাঁড় কাপানো শীতে সাতক্ষীরা শীশু হাসাপাতাল, সদর হাসপাতাল ও সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে শীশু ও বৃদ্ধ রোগীর সংখ্যা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে।

সদর হাসপাতালের নার্স হাসিনা খানম বলেন, এই শীত বৃদ্ধির সাথে সাথে প্রতিদিনই শিশু ও বয়স্করা নানান ধরনের  শীতজনিত রোগে আক্রান্ত হচ্ছে। বিশেষ করে ডায়রিয়া, জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্ট ও নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালগুলোতে ভর্তি হচ্ছেন তারা। সাতক্ষীরা আবহাওয়া অফিসের কর্মকর্তা জুলফিকার আলী রিপন জানান। 

বুধবার সকাল ৬ টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। বুধবার, বৃহস্পতিবার এর মধ্যে বৃষ্টি হওয়ার সম্ভবনা আছে। এছাড়া বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা কিছুটা কমতে শুরু করেছে সাতক্ষীরা শহরে। শীতকে উপক্ষো করে হতদরিদ্র মানুষেরা জীবন যদ্ধে সর্বদা অগ্রসর। কাজের সন্ধানে তাই ভোর সকাল থেকে বেরিয়ে পড়েছে বাহিরে। সমাজের বৃত্তবান মানুষেরা এগিয়ে আসলে শীত নিন্ম আয়ের মানুষের কাছে ও কম কষ্ট ও দূর্ভোভের কারণ হয়ে উঠতে পারে।

মন্তব্য ( ০)





  • company_logo