• সমগ্র বাংলা

রংপুরে রোকেয়া দিবস পালন

  • সমগ্র বাংলা
  • ০৯ ডিসেম্বর, ২০২৩ ১৫:০৭:৩৫

ফাইল ছবি

রংপুর ব্যুরোঃ নারী জাগরণের অগ্রদূত রোকেয়া সাখাওয়াত হোসেনের ১শ ৪৩তম জন্মবার্ষিকী ও ৯১ তম প্রয়াণ দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে রংপুরে উদযাপন করা হয়েছে রোকেয়া দিবস।আগামী তিনদিনের কর্মসুচি পালন করছেন জেলা প্রশাসক এ বিভিন্ন শ্রেণীর মানুষ। শনিবার সকালে দিবসটি উপলক্ষে বেগম রোকেয়ার জন্মভূমি রংপুরের মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দে রোকেয়ার স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণের পর জাতীয় পতাকা উত্তোলন, পায়রা ও বেলুন উড়িয়ে দিবসটির উদ্বোধন করেন রংপুর জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান।পরে বাংলা একাডেমি আয়োজিত ও জেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভায় যোগ দেন বিশিষ্টজনেরা।এদিকে মহীয়সী রোকেয়ার নামে প্রতিষ্ঠিত উত্তরের সর্বোচ্চ বিদ্যাপীঠ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়েও নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালিত হয়েছে।

এসময় রংপুরের মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দে রোকেয়া দিবসে উপস্থিত ছিলেন-রংপুর জেলা পুলিশ সুপার মো:ফেরদৌস আলী চৌধুরী,মিঠাপুকুর উপজেলার নির্বাহী অফিসার ও মিঠাপুকুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো:নজরুল ইসলামসহ আওয়ামীলীগ,মহিলা আওয়ামীলীগসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা।

সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও রোকেয়ার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য প্রফেসর ড মো. হাসিবুর রশীদ।পরে উপাচার্যের নেতৃত্বে শিক্ষক-শিক্ষার্থী,কর্মকর্তা- কর্মচারীদের সমন্বয়ে একটি শোভাযাত্রা বের হয়।শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।পরে আলোচনা সভা ও রোকেয়া সম্পর্কিত একটি স্মারক গ্রন্থ প্রকাশনার মোড়ক উন্মোচন করা হয়।১৮৮০ সালের এই দিনে রংপুরের মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দের এক নিভৃত পল্লীতে জন্মগ্রহণ করেন বেগম রোকেয়া। এ মহীয়সী নারী ১৯৩২ সালের ৯ ডিসেম্বর মৃত্যুবরণ করেন।

মন্তব্য ( ০)





  • company_logo