• অর্থনীতি
  • লিড নিউজ

বাংলাদেশের তৈরি পোশাক বেশি দামে কেনার ঘোষণা

  • অর্থনীতি
  • লিড নিউজ
  • ০৯ নভেম্বর, ২০২৩ ১৮:০৯:২৫

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ বাংলাদেশের তৈরি পোশাক বেশি দামে কেনার ঘোষণা দিয়েছে পোশাক ক্রেতাদের যুক্তরাষ্ট্রভিত্তিক বৈশ্বিক সংগঠন আমেরিকান অ্যাপারেল অ্যান্ড ফুটওয়্যার অ্যাসোসিয়েশন (এএএফএ)। বৃহস্পতিবার (৯ নভেম্বর) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের কাছে পাঠানো এক ই-মেইল বার্তায় এই তথ্য জানিয়েছেন এএএফএর প্রধান নির্বাহী স্টিফেন লামার।

এক প্রতিবেদনে রয়টার্স জানিয়েছে, বিশ্বখ্যাত ব্র্যান্ড এইচঅ্যান্ডএম ও গ্যাপসহ বেশকিছু খুচরা বিক্রেতা বাংলাদেশের তৈরি পোশাক ক্রয়মূল্য বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছে। মূলত পোশাক শ্রমিকদের মজুরি বৃদ্ধি করায় এই সিদ্ধান্ত জানানো হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।এএএফএর প্রধান নির্বাহী স্টিফেন লামারের কাছে জানতে চাওয়া হয়, উৎপাদন ব্যয় ৫ থেকে ৬ শতাংশ বৃদ্ধি পেলে ক্রয়মূল্য একই পরিমাণে বাড়াবেন কি না? জবাবে তিনি বলেছেন, ‘অবশ্যই’।

এএএফএর প্রধান নির্বাহী বলেন, আমরা এবং আমাদের সদস্যরা বেশ কয়েকবার বলেছি, মজুরি বৃদ্ধিকে সমর্থন জানানোর জন্য আমরা দায়িত্বশীল ক্রয় পদ্ধতিতে প্রতিশ্রুতিবদ্ধ। বার্ষিক ন্যূনতম মজুরি পর্যালোচনা পদ্ধতি গ্রহণের জন্য আমরা বারবার আহ্বান জানিয়েছি, যাতে বাংলাদেশি শ্রমিকরা সামষ্টিক অর্থনৈতিক অবস্থার পরিবর্তনের ফলে সুবিধাবঞ্চিত না হন।

উল্লেখ্য, বিশ্বজুড়ে আমেরিকান অ্যাপারেল অ্যান্ড ফুটওয়্যার অ্যাসোসিয়েশনের (এএএফএ) ১ হাজারের বেশি সদস্য রয়েছে। বিশ্বখ্যাত সুইডিশ ফ্যাশন রিটেইলার ব্র্যান্ড এইচঅ্যান্ডএম ও গ্যাপসহ অন্যান্য ফ্যাশন প্রতিষ্ঠান সংস্থাটির সদস্য।

এর আগে গত মঙ্গলবার পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ১২ হাজার ৫০০ টাকা করার প্রস্তাব দেয় মালিকপক্ষ। একই দিন দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মালিকপক্ষের প্রস্তুতিতে সম্মতি জানান। পরবর্তীতে সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে মজুরি বাড়ানোর লক্ষ্যে গঠিত নিম্নতম মজুরি বোর্ডের ষষ্ঠ সভায় বিষয়টি চূড়ান্ত করেন। পরে সংবাদ সম্মেলনে বিষয়টি সাংবাদিকদের জানানো হয়। 

সংবাদ সম্মেলনে জানানো হয়, সিদ্ধান্তের ১৪ দিনের মধ্যে মজুরির বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে। শ্রমিকদের মজুরি কাঠামোতে পাঁচটি গ্রেড থাকবে। মোট মজুরির মধ্যে মূল বেতন হবে ৬৩ শতাংশ। অর্থাৎ ১২ হাজার ৫০০ টাকা মোট মজুরির মধ্যে মূল বেতন হবে ৭ হাজার ৮৭৫ টাকা। যা আগামী ১ ডিসেম্বর থেকে কার্যকর হবে। জানুয়ারির শুরুতে নতুন কাঠামো অনুযায়ী মজুরি পাবেন শ্রমিকেরা।

মন্তব্য ( ০)





  • company_logo