• অর্থনীতি

আধাঘণ্টায় ১০০ কোটি টাকা ছাড়িয়েছে লেনদেন

  • অর্থনীতি
  • ০৬ নভেম্বর, ২০২৩ ১২:০৩:৪৩

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার লেনদেনের শুরুতে শেয়ারবাজারে মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে। সেই সঙ্গে দাম বাড়ার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান। পাশাপাশি লেনদেনে বেশ ভালো গতি রয়েছে।

প্রথম আধাঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান মূল্যসূচক ঊর্ধ্বমুখী রয়েছে।

ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে প্রায় ৪০ শতাংশ প্রতিষ্ঠান। এতে আধাঘণ্টার লেনদেনে ডিএসইর প্রধান মূল্য সূচক বেড়েছে ২ পয়েন্ট। আর লেনদেন হয়েছে ১০০ কোটি টাকার বেশি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) প্রথম আধাঘণ্টার লেনদেনে প্রধান মূল্যসূচক ঊর্ধ্বমুখী অবস্থায় রয়েছে। সেই সঙ্গে দাম বাড়ার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান। তবে এ বাজারটিতে লেনদেনে কিছুটা ধীরগতি দেখা যাচ্ছে।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে। এতে লেনদেনের ১০ মিনিটের মাথায় ডিএসইর প্রধান সূচক ৩ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শুরুতে দেখা দেওয়া এই ঊর্ধ্বমুখী প্রবণতা প্রথম আধাঘণ্টাজুড়েই অব্যাহত থাকে।

এতে এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ৪২ মিনিটে ডিএসইতে ৭৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় রয়েছে। বিপরীতে দাম কমেছে ৫৩টির। আর ৮২টির দাম অপরিবর্তিত রয়েছে।

ফলে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ১ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক দশমিক ৫৮ পয়েন্ট কমেছে। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১৪৮ কোটি ২৬ লাখ টাকা।

 অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৯০ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৫৯ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২২টির, কমেছে ১২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির।

মন্তব্য ( ০)





  • company_logo