• শিক্ষা

হাবিপ্রবির ২ শিক্ষার্থীকে বহিষ্কার, র‍্যাগিংয়ের অভিযোগ

  • শিক্ষা
  • ০৪ অক্টোবর, ২০২৩ ১৮:২৬:৩৫

ফাইল ছবি

দিনাজপুর প্রতিনিধিঃ র‍্যাগিংয়ের অভিযোগে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ( হাবিপ্রবি) দুইজন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। পাশাপাশি আরো ২ শিক্ষার্থীকে কঠোরভাবে সতর্ক করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বহিষ্কৃত দুই শিক্ষার্থী হলো কৃষি অনুষদের ২২ তম ব্যাচের ছাত্র রাকিবুল হুদা তাজমুল এবং আবদুল্লাহ আল মামুন। উভয়কে ১ সেমিস্টারের শিক্ষা কার্যক্রম থেকে এবং আবাসিক হল থেকে স্থায়ী বহিষ্কার করা হয়েছে। পাশাপাশি আরো ২জন ছাত্রকে কঠোরভাবে সতর্ক করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্বাক্ষরিত বহিষ্কার সংক্রান্ত চি‌ঠি গত ২৭ সেপ্টেম্বর ওই ২ ছাত্রের কাছে পৌঁছে দেওয়া হয়েছে। গতকাল মঙ্গলবার রাতে বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টোর প্রফেসর ড. মামুনুর রশীদ।

জানা গেছে, গত ১৪ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস সংলগ্ন অনুপম ছাত্রাবাসে র‍্যাগিং হচ্ছে, এমন তথ্যের ভিত্তিতে সেখানে অভিযান চালিয়ে ২৩তম ব্যাচের নবীন ১জন ছাত্রকে র‍্যাগিংয় করার তথ্য প্রমাণ পায় প্রক্টোরিয়াল প্রতিনিধিদল।  বিষয়টি র‍্যাগিং প্রতিরোধ কমিটির সভায় উত্থাপন করেন তারা। কমিটির সুপারিশ অনুযায়ী ওই ২ জন ছাত্রকে বহিষ্কার করা হয়েছে।

এর আগে র‍্যাগিংয়ের শিকার নবীন ওই ছাত্র নিজ জেলা নারায়ণগঞ্জে ফিরে গি‌য়ে সুইসাইড নোট’ ‌লি‌খে গত সোমবার রা‌তে ফেসবুকে পোস্ট দিয়েছিল। বিষয়টি  ভাইরাল হলে ওই শিক্ষার্থী এবং তাঁর পরিবারের সদস্যদের সঙ্গে দ্রুত যোগাযোগ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। নিরাপত্তার আশ্বাসে আগামী রবিবারের মধ্যে ছেলেকে ক্যাম্পাসে পাঠাতে সম্মত হন র‍্যাগিংয়ের শিকার ছাত্রের মা।

এর আগে  র‍্যাগিংয়ের অপরাধে গত ২৮ আগস্ট বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন মেয়াদে ৬ ছাত্রকে শিক্ষা কার্যক্রম বহিষ্কার এবং আরো ৩ ছাত্রকে সতর্ক করেছিল বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মন্তব্য ( ০)





  • company_logo