• শিক্ষা

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য শেষ ধাপের অনলাইনে আবেদন শুরু

  • শিক্ষা
  • ২০ সেপ্টেম্বর, ২০২৩ ১৩:৫৮:৫৩

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ একাদশ শ্রেণিতে ভর্তির জন্য শেষ ধাপের অনলাইনে আবেদন বুধবার (২০ সেপ্টেম্বর) সকাল থেকে শুরু হয়েছে। যা চলবে আগামীকাল বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) রাত ৮টা পর্যন্ত। তৃতীয় ও শেষ ধাপের এ ফল প্রকাশ করা হবে ২৩ সেপ্টেম্বর। মোবাইল ব্যাংকিংয়ে ১৫০ টাকা ফি পরিশোধের মাধ্যমে আবেদন করতে পারছেন শিক্ষার্থীরা।
 
ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড সূত্র জানিয়েছে, আবেদন শেষে ফল প্রকাশের পর ২৪ ও ২৫ সেপ্টেম্বর তৃতীয় ধাপের নির্বাচন নিশ্চায়নের সুযোগ দেওয়া হবে। এরপর আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি যদি সময়সীমা না বাড়ায়, তাহলে আর কারও আবেদন এবং কলেজে ভর্তির সুযোগ থাকবে না।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সূত্র জানায়, একাদশ শ্রেণিতে ভর্তির জন্য দ্বিতীয় ধাপে আবেদন করেও কলেজ পাননি ২২ হাজারের বেশি শিক্ষার্থী। তাদের মধ্যে জিপিএ-৫ পাওয়া ২ হাজার ২৯১ শিক্ষার্থীও রয়েছেন। দ্বিতীয় ধাপে কলেজ না পাওয়া শিক্ষার্থীরা তৃতীয় ধাপে আবেদনের সুযোগ পাবেন।

এর আগে প্রথম ধাপে আবেদন করেও কলেজ পাওয়া থেকে বঞ্চিত হয়েছিলেন সাড়ে ৮ হাজার জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীসহ মোট ৪৫ হাজার আবেদনকারী। প্রথম ধাপে কলেজ পাওয়াদের মধ্যে ২৩ হাজার শিক্ষার্থী মাইগ্রেশনে নতুন কলেজ পেয়েছেন।
 
এদিকে প্রথম ও দ্বিতীয় ধাপ মিলিয়ে এখন পর্যন্ত একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়ায় রয়েছেন ১২ লাখ ৫১ হাজার ৯২৮ শিক্ষার্থী। এসএসসি ও সমমান পরীক্ষা উত্তীর্ণ শিক্ষার্থীর হিসাবে এখনো সাড়ে ৩ লাখের বেশি শিক্ষার্থী একাদশে ভর্তি প্রক্রিয়ার বাইরে রয়েছেন।

ভর্তির প্রথম ধাপে আবেদন করেন ১৩ লাখ ৭ হাজার শিক্ষার্থী। তাদের মধ্যে কলেজ পেয়েছেন ১২ লাখ ৬১ হাজার জন, আর ভর্তি হবেন বলে নিশ্চিত করেছেন ১০ লাখ ২৬ হাজার শিক্ষার্থী।

অন্যদিকে দ্বিতীয় ধাপে আবেদন করেন ২ লাখ ৯৪ হাজারের মতো শিক্ষার্থী। তাদের মধ্যে কলেজ পেয়েছেন ২ লাখ ৭২ হাজার জন। প্রথম ধাপে নিশ্চায়ন করা এবং দ্বিতীয় ধাপে কলেজ পেয়ে প্রাথমিক নির্বাচিত হওয়া শিক্ষার্থীর সংখ্যা সাড়ে ১২ লাখের মতো। বাকি সাড়ে ৩ লাখ শিক্ষার্থী ভর্তি প্রক্রিয়াতেই নেই।

একাদশ শ্রেণিতে চূড়ান্ত ভর্তি শুরু হবে আগামী ২৬ সেপ্টেম্বর। এ প্রক্রিয়া চলবে ৫ অক্টোবর পর্যন্ত। চলতি বছর বিভিন্ন কলেজে সরকার শিক্ষার্থী ভর্তির সর্বোচ্চ ফি ৮ হাজার ৫০০ টাকা নির্ধারণ করে দিয়েছে। ভর্তি শেষে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে ৮ অক্টোবর।

 

 

মন্তব্য ( ০)





  • company_logo