• সমগ্র বাংলা

ফরিদপুরে আখ রোপন মৌসুম উদ্বোধন

  • সমগ্র বাংলা
  • ০৬ সেপ্টেম্বর, ২০২৩ ১৮:৫০:৫৪

ছবিঃ সিএনআই

ফরিদপুর প্রতিনিধিঃ বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান মোঃ আরিফুর রহমান অপু বলেছেন, মিলগেটে চিনির দাম ১২০ টাকার প্রস্তাব করে পাঠানো হয়েছে সরকারের কাছে। তিনি বলেন আগে এক সময় চিনি ৪০ থেকে ৬০ টাকা বিক্রি করা হতো। এখন ১০০ টাকায় চিনি বিক্রি করছি। আগামী দিনে ১২০ টাকা বিক্রির প্রস্তাব পাঠানো হয়েছে সরকারের কাছে। তিনি আরো বলেন, চিনির দাম বা আখের দাম বৃদ্ধি করছি এটায় নয়। দেশের মুদ্রাস্ফীতি রয়েছে এর উপর ভিত্তি করে আখের দাম বাড়ানো হচ্ছে। যাতে করে কৃষকরা তাদের পরিশ্রমের ন্যায্য মূল্য পায়। ‌

বুধবার  মধুখালী উপজেলার লক্ষণদিয়া গ্রামের আখচাষী আকমল হোসেন ও মোঃ শরিফুল ইসলামের এর জমিতে আধুনিক এসটিপি পদ্ধতিতে আখ রোপন মৌসুমের উদ্বোধনের সময় বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান( গ্রেড-১) মোঃ আরিফুর রহমান অপু এসব কথা বলেন। 

তিনি আরো বলেন, নতুন এসটিপি পদ্ধতিতে আখ লাগালে সময় খরচ দুটোই সাশ্রয় হবে চাষীদের। যে কারণে সরকার কৃষকদের ভর্তুকি দিয়ে এই এসটিপি পদ্ধতিতে আখ চাষে উদ্বুদ্ধ করছে। এছাড়া পাঁচ বছরের কর্মপরিকল্পনা হাতে নেয়া হয়েছে সুগার মিলগুলোকে সামনে রেখে। এতে চিনি শিল্পের ব্যাপক পরিবর্তন সাধিত হবে দেশে।  

এবারে ফরিদপুরের মধুখালী সুগার মিলের চলতি ২০২৩-২০২৪ আখ রোপন মৌসুমে সাড়ে ৫ হাজার একর জমিতে আখ রোপনের লক্ষ্যমাত্রা নিয়ে আখ রোপন মৌসুমের শুভ উদ্বোধন করেন তিনি। 

এ সময় চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোঃ সাইফুল্লাহ, মহাব্যবস্থাপক(অর্থ) খন্দকার আলমগীর হোসেন, মহাব্যবস্থাপক(প্রশাসন) মুহাম্মদ মিজানুর রহমান,মহব্যবস্থাপক(কৃষি) মুহম্মদ আনিস উজ্জামান, শ্রমজীবী ইউনিয়নের সভাপতি মোঃ শাহিন মিয়া, সাধারন সম্পাদক মির্জা মাঝহারুল ইসলাম মিলন, সিনিয়র সহসভাপতি রেজাউল করিম, আখচাষী কল্যাণ সংস্থার সভাপতি মোঃ শফিকুল ইসলাম, সাধারন সম্পাদক রেজাউল করিম সহ চিনিকলের কর্মকর্তা,কর্মচারী,শ্রমজীবী ইউনিয়নের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 

এর আগে প্রধান অতিথি চিনিকল উচ্চ বিদ্যালয়ের পূর্বপাশে ও জেনারেল অফিসের দক্ষিণে চেয়ারম্যানের নিজস্ব অর্থায়নে‘নিজের টাকাই গাছ লাগাই কর্মসূচী-২০২৩’ এর আওতায় ‘চেয়ারম্যান ফলজ বাগান’ এ গাছের চারা রোপন কার্যক্রমের উদ্বোধন করেন । 

মধুখালী সুগার মিলের আওতাভুক্ত পাঁচটি জেলা ফরিদপুর, মাগুরা, গোপালগঞ্জ, কুষ্টিয়া ও রাজবাড়ী এলাকায় ২০২৩-২০২৪ আখ মাড়াই মৌসুমে ৩ হাজার ৯৫ একর জমিতে যে আখ আছে তা হতে ৫৫ হাজার মেট্রিকটন আখ পাওয়ার আশা করা হচ্ছে মধুখালী সুগার মিল। ‌ 

কৃষকরা জানিয়েছেন, সরকারের নেয়া এবারের আখের দাম বৃদ্ধির উদ্যোগের কারণে আখ চাষ বৃদ্ধি পাবে। ‌মন প্রতি ১শত ৮০ টাকা থেকে ক্ষেতে দন্ডায়মান থাকা আখের দাম ২২০ টাকা নির্ধারণ করা হয়েছে। আর বর্তমান রোপনকৃত আখের দাম ২ শত ৪০ টাকা করার ফলে আখচাষ আরো বৃদ্ধি পাবে।

মন্তব্য ( ০)





  • company_logo