• শিক্ষা

স্কুল-কলেজে দুটি কম্পিউটার থাকা বাধ্যতামূলক

  • শিক্ষা
  • ২৩ আগস্ট, ২০২৩ ১৮:৪৪:০৪

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ তথ্যপ্রযুক্তি শিক্ষা আরও জোরদার করতে দেশের সব সরকারি-বেসরকারি স্কুল-কলেজে ইন্টারনেট সংযোগসহ দুটি কম্পিউটার বা  ল্যাপটপ থাকা বাধ্যতামূলক। যেসব প্রতিষ্ঠানে ল্যাপটপ-কম্পিউটার নেই ওইসব প্রতিষ্ঠানকে নিজস্ব ব্যবস্থাপনায় কিনতে হবে।

গতকাল মঙ্গলবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক জিয়াউল হায়দার হেনরি স্বাক্ষরিত এ অফিস আদেশ দেশের সব সরকারি-বেসরকারি স্কুল ও স্কুল অ্যান্ড কলেজের প্রধানদের পাঠানো হয়েছে।

এতে বলা হয়, যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে কম্পিউটার বা ল্যাপটপ নেই ওইসব প্রতিষ্ঠানের নিজস্ব ব্যবস্থাপনায় আগামী ১০ নভেম্বরের মধ্যে ইন্টারনেট সংযোগসহ দুইটি ল্যাপটপ বা ডেক্সটপ কম্পিউটার স্থাপন করতে হবে।

আদেশে আরও বলা হয়েছে, নতুন কারিকুলামের আওতায় ডিজিটাল প্রযুক্তি বিষয়ের শিক্ষার্থীদের বাস্তব অভিজ্ঞতা ও ব্যবহারিক দক্ষতা অর্জনে শ্রেণি কার্যক্রম পরিচালনায় শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক-শিক্ষার্থীদের ব্যবহার উপযোগী কম্পিউটার বা ডিজিটাল ডিভাইস থাকা আবশ্যক। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক ও শিক্ষার্থীদের ব্যবহার উপযোগী কম্পিউটার বা ডিভাইস নেই তাদের ১০ নভেম্বরের মধ্যে স্ব-উদ্যোগে নিজস্ব ব্যবস্থাপনায় ইন্টারনেট সংযোগসহ দুটি ল্যাপটপ বা কম্পিউটার বা ডেক্সটপ স্থাপনের জন্য নির্দেশ দেওয়া হলো।

এর আগে, গত ২৩ জুলাই যেসব মাদরাসায় কম্পিউটার নেই সেগুলোর জন্য নিজস্ব তহবিল থেকে বা পরিচালনা কমিটি, স্থানীয় প্রশাসন বা সাধারণ জনগণের সহযোগিতায় প্রিন্টারসহ কম্পিউটারের ব্যবস্থা করার নির্দেশনা দিয়েছিল মাদরাসা শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তর জানিয়েছিল, মাদরাসায় প্রিন্টারসহ কম্পিউটার না থাকলে আইসিটি বিষয়ের শিক্ষক-প্রভাষক ও অফিস সহকারীর দুইটি কর্মচারী পদে জনবল নিয়োগ দেওয়া যাবে না।

মন্তব্য ( ০)





  • company_logo