• সমগ্র বাংলা

বাংলাবান্ধা স্থলবন্দরের আমদানি রপ্তানি চালু করার দাবির শ্রমিক ও ব্যবসায়ীদের

  • সমগ্র বাংলা
  • ২২ আগস্ট, ২০২৩ ২৩:১১:৪৮

ছবিঃ সিএনআই

পঞ্চগড় প্রতিনিধি: দেশের একমাত্র চতুরদেশীয় স্থলবন্দর পঞ্চগড়ের বাংলাবান্ধা। পাথর নির্ভরশীল এই বন্দরে পাথর আমদানিতে টন প্রতি ১২ ডলার অ্যাসেসমেন্ট ভ্যেলু গ্রহণ করা হলেও, নতুন করে সরকারি নির্দেশে গত ১ আগস্ট থেকে প্রতি টনে মূল্য ১ ডলার বৃদ্ধি করে ১৩ ডলার করায় টানা ২০ দিন ধরে বন্ধ রয়েছে পাথর আমদানি।

এতে কর্মহীন হয়ে পড়েছে বন্দর এলাকার বিভিন্ন কর্মজীবী শ্রমিক, চালকসহ দোকান ব্যবসায়ীরা। এদিকে পাথর আমদানিতে ১ ডলার বৃদ্ধি বাতিল করে পূর্বের ন্যায় ১২ ডলারে অ্যাসেসমেন্ট করে লোকসান সহ আর্থীক সমস্যা সমাধানে দ্রুত সরকারের সহায়তা কামনা করেছেন ব্যবসায়ীরা। 

বাংলাবান্ধা ল্যান্ড পোর্ট লিঃ এর ম্যানেজার,আবুল কালাম আজাদ বলেন, গত ২০ দিন যাবত পাথর আমদানি বন্ধ থাকার কারণে বন্দর সংশ্লিষ্ট সহ শ্রমিকদের মাঝে একটা স্থবিরতা দেখা দিয়েছে এ বিষয়ে আলাপ-আলোচনা চলছে দ্রুত সময়ের মধ্যে সমস্যা সমাধান হবে।বাংলাবান্ধা স্থলবন্দরের রাজস্ব কর্মকর্তা,তাপস কুমার সাহা বলেন।

বাংলাবান্ধা স্থল বন্দর দিয়ে ৯৫ পার্সেন্ট পাথর আমদানি হয় বাংলাদেশে ভারতের সাথে পাথর আমদানির বিষয়ে শুল্ক  মূল্য ২০১২ অনুযায়ী অ্যাসেসমেন্ট করা হয়। কেন পাথর আমদানি হচ্ছে না এটা ইনপুটারাই ভালো জানে। বাংলাবান্ধা স্থলবন্দর আমদানি- রফতানি গ্রুপের সভাপতি আব্দুল লতিফ তারিন বলেন, পাথর আমদানি না হওয়ায় বন্দর এলাকায়  ব্যবসায়ী সহ শ্রমিকেরা বেকার হয়ে পড়েছে। এনবিআর এর পাশাপাশি সরকারের সাথে কথা বলে দ্রুত সমস্যার সমাধান করা হবে।

মন্তব্য ( ০)





  • company_logo