• অর্থনীতি

এবার ডেঙ্গু প্রতিরোধে এটিএম বুথসহ ব্যাংকের কেন্দ্র পরিষ্কারের নির্দেশ

  • অর্থনীতি
  • ১৫ আগস্ট, ২০২৩ ১৭:১৮:১৭

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ ডেঙ্গু প্রতিরোধে এটিএম বুথসহ ব্যাংকের কেন্দ্র ও এর আশপাশ নিয়মিত পরিষ্কার রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা দিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়, সাম্প্রতিক সময়ে ঢাকাসহ সারাদেশে ডেঙ্গুর প্রাদুর্ভাব বৃদ্ধি পেয়েছে। প্রতিদিন উল্লেখযোগ্য সংখ্যক ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হচ্ছেন। এদের মধ্যে কেউ কেউ মৃত্যুবরণ করছেন। যত্রতত্র ময়লা আবর্জনা ফেলা, বৃষ্টিপাত, জমানো পানি, বৈশ্বিক জলবায়ু পরিবর্তন ইত্যাদি কারণে এডিস মশার প্রজনন ক্ষেত্র প্রসারিত হচ্ছে। ফলে এডিস মশার প্রজনন ক্ষেত্র ধ্বংস এবং ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধির বিশেষ গুরুত্ব রয়েছে।

এ নির্দেশনায় উল্লেখ করা হয়, এ ক্ষেত্রে এখন থেকে ডেঙ্গু রোগ প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির পাশাপাশি ব্যাংকের কর্মকর্তা/কর্মচারী ও গ্রাহকদের সুরক্ষার্থে কার্যক্রম গ্রহণ করতে হবে। ব্যাংকের প্রধান কার্যালয়, শাখা/উপ-শাখা/এজেন্ট আউটলেট/ট্রেনিং সেন্টার/এটিএম বুথসহ ব্যাংকের সক কেন্দ্র ও এর আশপাশে যেখানে এডিস মশার বিস্তার হতে পারে এমন স্থানসমূহ নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।

এডিস মশার প্রজননক্ষেত্র অর্থাৎ পানি জমার পাত্র বা স্থানসমূহ বিশেষ করে পরিত্যক্ত ফুলের টব, অব্যবহৃত কৌটা, পরিত্যক্ত টায়ার, প্লাস্টিকের বোতল ইত্যাদি বিনষ্ট করতে হবে। অন্যান্য ক্ষেত্র যেমন ভবনের ছাদ, গ্যারেজ, এসি, ফ্রিজ, পানির ট্যাংক, রান্নাঘর ইত্যাদি সার্বক্ষণিক পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।

নির্দেশনায় আরও বলা হয়, অফিস ভবনের পাশাপাশি ব্যাংকের কর্মকর্তা/কর্মচারীদের জন্য নির্মিত আবাসিক স্থাপনাসমূহে পরিষ্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করাসহ এ বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ব্যাংক কর্তৃক প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে হবে। ব্যাংকের কর্মক্ষেত্র ও সংলগ্ন অংশে নিয়মিত ভিত্তিতে মশা নিধনের ওষুধ, স্প্রে কিংবা কয়েল ব্যবহার করতে হবে, এবং গ্রাম বা নগরের পরিচ্ছন্নতা নিশ্চিতে পৌরসভা/সিটি করপোরেশন কর্তৃক গৃহীত উদ্যোগসমূহের ক্ষেত্রে ব্যাংক প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করবে।

মন্তব্য ( ০)





  • company_logo