• অর্থনীতি

৩৬ ঘণ্টা পাওয়া যাবে না বাংলাদেশ ব্যাংকের বেশ কিছু সেবা

  • অর্থনীতি
  • ১৫ আগস্ট, ২০২৩ ১১:২৭:০৪

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ সাইবার হামলা এড়াতে বেশকিছু সেক্টরে জরুরি রক্ষণাবেক্ষণ কার্যক্রম পরিচালনা করবে বাংলাদেশ ব্যাংক (বিবি)। এজন্য ইন্টারনেটভিত্তিক বেশ কিছু সেবা ৩৬ ঘণ্টা বন্ধ রাখার কথা জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। সোমবার রাত ৮টা থেকে এসব সেবা কার্যক্রম বন্ধ রয়েছে। যা অব্যাহত থাকবে আগামীকাল বুধবার (১৬ আগস্ট) সকাল ৮টা পর্যন্ত। 

সোমবার (১৪ আগস্ট) এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। এছাড়া জাতীয় শোক দিবস উপলক্ষে মঙ্গলবার (১৫ আগস্ট) কেন্দ্রীয় ব্যাংক বন্ধ থাকবে। বাংলাদেশে ব্যাংকের সূত্র জানায়, মূলত সরকারের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম সতর্কবার্তা দিয়েছিল। ১৫ আগস্ট ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসহ বিভিন্ন অফিসে সাইবার হামলা হতে পারে।

এজন্যই কেন্দ্রীয় ব্যাংকের ইন্টারনেটভিত্তিক সেবা বন্ধ করা হয়েছে। জানা গেছে, সাইবার হামলায় রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো (সিআইআই), ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, স্বাস্থ্যসেবা এবং সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কার্যক্রম ব্যাহত হতে পারে বলে গত ৩১ জুলাই একটি সতর্কবার্তা দেয় ইনসিডেন্ট রেসপন্স টিম।

গত ৩ জুলাই একটি হ্যাকার গ্রুপ বাংলাদেশের পরিবহন সেবায় ১ ঘণ্টা হামলার হুমকি দিয়েছিল। এরপর সেই হামলা পরিচালনাও করেছিল তারা। ২৪ জুন বাংলাদেশের একটি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের ওয়েবসাইট হ্যাক করে হ্যাকার গ্রুপ। ২৭ জুন আরেকটি হ্যাকার গ্রুপ বাংলাদেশের সরকারি কলেজের ওয়েবসাইট হ্যাক করে।

 

 

মন্তব্য ( ০)





  • company_logo