• শিক্ষা

মনুষত্ববোধকে জাগ্রত করতে পারলেই ভালো মানুষ হওয়া যায় : উপাচার্য নজরুল বিশ্ববিদ্যালয়

  • শিক্ষা
  • ৩০ জুলাই, ২০২৩ ২০:৩৭:৩৯

ছবিঃ সিএনআই

ময়মনসিংহ প্রতিনিধিঃ আমরা মানুষ হিসেবে জন্মগ্রহণ করি এবং সবাই ভালো মানুষ হিসেবেই জন্মগ্রহণ করি। কিন্তু বড় হয়ে আমরা সবাই ভালো মানুষ থাকতে পারি না। আমাদের ভেতরের মনুষত্ববোধকে জাগ্রত করতে পারলেই আমরা ভালো মানুষ। মানুষকে গালি শেখানোর জন্য কোন প্রতিষ্ঠান নেই, মিথ্যাকথা বলা শেখানোর জন্য কোনো শিক্ষাপ্রতিষ্ঠান নেই। কিন্তু তারপরও মানুষ কোথা থেকে গালি শেখে এবং মিথ্যাকথা বলে? মানুষ খারাপ হয় অভ্যাসের মাধ্যমে। আসলে নিজেকে নিয়ন্ত্রণ করতে শিখতে হবে। মানুষ যে ভালো মানুষ হিসেবে জন্মগ্রহণ করে তা অটুট রাখতে হবে। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর আজ ৩০ জুলাই ২০২৩ তারিখ রবিবার এডভোকেট তারেক স্মৃতি অডিটরিয়ামে ‘শহীদ সৈয়দ নজরুল ইসলাম কলেজ’ কর্তৃক আয়োজিত নবীন বরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে এসব কথা বলেন।

শহীদ সৈয়দ নজরুল ইসলাম কলেজের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের নবাগত শিক্ষার্থীদের উদ্দেশ্যে প্রধান অতিথি আরও বলেন,  শহীদ সৈয়দ নজরুল ইসলামের জীবনী পড়ার এবং তাঁর জীবনকে অনুসরণ করে মুক্তিযুদ্ধের আদর্শের নাগরিক হিসেবে নিজেকে গড়ে তুলতে বলেন। এবিষয়ে কলেজ কর্তৃপক্ষের মনোযোগ আকর্ষণ করে তিনি বলেন, ‘শহীদ সৈয়দ নজরুল ইসলামের জীবনী সম্পর্কিত একটি পুস্তিকা শিক্ষার্থীদের হাতে দেওয়ার পরামর্শ দেন।’

নবাগত শিক্ষার্থীদের উদ্দেশ্যে ড. সৌমিত্র শেখর বলেন, ‘আত্মবিশ্বাস থাকতে হবে, হতাশ হলে চলবে না। টার্গেট/লক্ষ্য নির্ধারণ করতে হবে। লেগে থাকতে হবে এবং প্রতিযোগিতার মধ্যে থাকতে হবে। স্মার্ট হতে হবে, পোষাকে স্মার্ট নয়, আচার-আচরণ, কথা-বার্তায় স্মার্ট হতে হবে। তবে অন্যদের অবজ্ঞা করলে হবে না। অন্যের প্রতিও সহমর্মিতা থাকতে হবে, দায়িত্ববোধ থাকতে হবে, লড়াই করার ইচ্ছা ও সাহস থাকতে হবে। আমি এরশাদ বিরোধী আন্দোলন করেছি, সংগ্রাম করেছি। দেশের জন্য নিজেকে উৎসর্গ করার মানসিকতা থাকতে হবে। এই গুণাবলীগুলো যদি তোমাদের মধ্যে থাকে তাহলেই তোমরা সফলকাম হতে পারবে।  

আমাদের সময় চিঠি পাঠাতে ও পেতে অনেক সময় লাগতো। আর এখন ইন্টারনেটের মাধ্যমে মুহূর্তের মধ্যেই যেকোনো সংবাদ বিশ্বের যেকোনোপ্রান্তে পৌঁছে দেওয়া সম্ভব হচ্ছে। তোমাদের আপডেটেড সিভি পাঠিয়ে যেকোনো আবেদন করতে খুবই কম সময় লাগে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে আমরা আজ ইন্টারনেটের মধ্য দিয়ে বিশ্বকে হাতের মুঠোয় পেয়েছি।

নবীন বরণ অনুষ্ঠানে সভাপতি হিসেবে বক্তব্য রাখেন শহীদ সৈয়দ নজরুল ইসলাম কলেজের অধ্যক্ষ ড. এ. কে. এম. আবদুর রফিক, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. মোস্তাফিজার রহমান, ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সভাপতি মো. এহ্তেশামুল আলম, সাধারণ সম্পাদক এডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, শহীদ সৈয়দ নজরুল ইসলাম-এর পুত্রবধু ও কলেজের প্রতিষ্ঠাকালীন দাতা সদস্য সৈয়দা মাহবুবা আক্তার, কলেজের গভর্নিং কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম জিন্নাহ্। এসময় কলেজের শিক্ষক-শিক্ষিকা, নবাগত শিক্ষার্থীসহ সকল শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। 

মন্তব্য ( ০)





  • company_logo