• জাতীয়
  • লিড নিউজ

দেশের পাঁচ বিভাগে বৃষ্টির আভাস, বাড়তে পারে তাপমাত্রা

  • জাতীয়
  • লিড নিউজ
  • ১৮ জুলাই, ২০২৩ ১৪:৩৮:১০

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ দেশের পাঁচ বিভাগে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্যদিকে চার বিভাগে তাপমাত্রা বাড়তে পারে বলে জানিয়েছেন কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ।মঙ্গলবার (১৮ জুলাই) আবহাওয়া ডট কম ওয়েবসাইটে প্রকাশিত পূর্বাভাসে এ তথ্য জানানো হয়। পূর্বাভাসে বলা হয়, আজ মঙ্গলবার দুপুর ১২টার পর থেকে সন্ধ্যা ৬টার মধ্যে খুলনা ও বরিশাল, সিলেট, চট্টগ্রাম ও ঢাকা বিভাগের কিছু জেলায় বিচ্ছিন্নভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রাত ১০টার পর থেকে রাত ৩টার মধ্যে সিলেট বিভাগের জেলাগুলোতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আজ দেশের অন্যান্য বিভাগের জেলাগুলোতে বৃষ্টির সম্ভাবনা খুবই কম।এতে বলা হয়, আজ মঙ্গলবার থেকে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও খুলনা বিভাগের অনেক জেলায় তাপমাত্রা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। আগামী ২০ জুলাই থেকে মৃদু তাপ প্রবাহ বয়ে যাওয়ার আশঙ্কা করা যাচ্ছে। পূর্বাভাসে বলা হয়, আজ ঢাকা শহরে বৃষ্টিপাতের সম্ভাবনা খুবই কম। একইভাবে ঢাকা শহরের আশপাশের জেলাগুলোতেও বৃষ্টির সম্ভাবনা অপেক্ষাকৃত অনেক কম।  এতে বন্যা পরিস্থিতি নিয়ে বলা হয়েছে, বাংলাদেশ সরকারের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র থেকে প্রাপ্ত নদ-নদীগুলোর পানি-প্রবাহের সর্বশেষ (১৮ জুলাই) তথ্য বিশ্লেষণ করে দেখা যাচ্ছে যে, নীলফামারী জেলার তিস্তা, কুড়িগ্রাম জেলার ধরলা ও দুধকুমার নদীর পানি সব পয়েন্টে বিপদসীমার নিচে প্রবাহিত হচ্ছে। নীলফামারী, লালমনিরহাট, কুড়িগ্রাম, গাইবান্ধা জেলার বিভিন্ন নদীর উপকূলবর্তী এলাকার বন্যা পরিস্থিতির উন্নতি হওয়া অব্যাহত রয়েছে।

বন্যার পানি এই সপ্তাহের মধ্যে পুরোপুরি নেমে যাওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে যেহেতু আগামী ১০ দিন রংপুর বিভাগ, পশ্চিমবঙ্গের দার্জিলিং, শিলিগুড়ি, কুচবিহার জেলা ও পূর্বভারতীয় অন্যান্য রাজ্যে খুব কম বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা নির্দেশ করছে আবহাওয়া পূর্বাভাস মডেলগুলো। রংপুর বিভাগের জেলাগুলোতে জুলাই মাসে নতুন করে আর বন্যা হওয়ার সম্ভাবনা আপাতত দেখা যাচ্ছে না।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র থেকে প্রাপ্ত নদ-নদীগুলোর পানি-প্রবাহের সর্বশেষ (১৮ জুলাই) চিত্রে দেখা যাচ্ছে যে, তিস্তা, দুধকুমার, ধরলা নদীর বন্যার পানি দেশের মধ্যাঞ্চলের দিকে নিচে নেমে আসায় বগুড়া, জামালপুর, সিরাজগঞ্জ, ও টাঙ্গাইল জেলার যমুনা নদীর উপকূলবর্তী এলাকাগুলোর শাখা ও উপনদীগুলোর পানি বিপদসীমার কাছাকাছি উচ্চতা দিয়ে প্রবাহিত হচ্ছে। এই সপ্তাহের শেষ দিকে যমুনা নদীর পানির উচ্চতা কমতে শুরু করবে বলে আশা করা যাচ্ছে। বাংলাদেশ ও ভারতের স্থলভাগের ওপরে বায়ুর উচ্চচাপ অবস্থা সৃষ্টি হতে যাচ্ছে এই সপ্তাহ থেকে, যা জুলাই মাসের অবশিষ্ট দিনগুলোতে অব্যাহত থাকার আশঙ্কা করা যাচ্ছে।

আজ মঙ্গলবার থেকেই বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গের ওপরে দিনের সর্বোচ্চ তাপমাত্রা বৃদ্ধি পাওয়া শুরুর প্রবল সম্ভাবনা রয়েছে। জুলাই মাসের ২০ তারিখ থেকে বাংলাদেশের রংপুর, রাজশাহী, খুলনা ও ভারতের পশ্চিমবঙ্গের ও পর দিয়ে মৃদু তাপ প্রবাহ অতিক্রম করা শুরু করার সম্ভাবনা রয়েছে।

আজ মঙ্গলবার বিভিন্ন বিভাগের জেলাগুলোর ওপর বৃষ্টিপাতের সম্ভাব্য সময় ও বৃষ্টিপাতের পরিমাণ নিম্নরূপ–

১) বরিশাল বিভাগ: আজ মঙ্গলবার দুপুর ১২টার পর থেকে সন্ধ্যা ৬টার মধ্যে বরিশাল বিভাগের কোনো-কোনো জেলায় বিচ্ছিন্নভাবে হালকা থেকে মাঝারি মানের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃষ্টিপাতের সম্ভাবনা অপেক্ষাকৃত বেশি বরিশাল, বরগুনা ও ভোলা জেলায়। বৃষ্টিপাত হলেও খুব বেশিক্ষণ স্থায়ী হওয়ার সম্ভাবনা খুবই কম।

২) খুলনা বিভাগ: আজ মঙ্গলবার দুপুর ১২টার পর থেকে সন্ধ্যা ৬টার মধ্যে খুলনা বিভাগের কোনো-কোনো জেলায় বিচ্ছিন্নভাবে হালকা থেকে মাঝারি মানের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃষ্টিপাতের সম্ভাবনা অপেক্ষাকৃত বেশি খুলনা বিভাগের উপকূলীয় এলাকার জেলাগুলোর ওপরে। তবে বৃষ্টিপাত হলেও খুব বেশিক্ষণ স্থায়ী হওয়ার সম্ভাবনা খুবই কম।

৩) সিলেট বিভাগ: আজ মঙ্গলবার দিনে সিলেট বিভাগের জেলাগুলোর ওপর বৃষ্টিপাতের সম্ভাবনা খুবই কম। রাত ১০টার পর থেকে রাত ৩টার মধ্যে সিলেট বিভাগের জেলাগুলোর ওপর হালকা থেকে মাঝারি মানের বৃষ্টিপাতের প্রবল সম্ভাবনা রয়েছে।

৪) চট্টগ্রাম বিভাগ: আজ মঙ্গলবার দুপুর ৩টার পর থেকে রাত ১০টার মধ্যে চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান, খাগড়াছড়ি, রাঙ্গামাটি জেলার বিভিন্ন উপজেলার ওপরে হালকা থেকে মাঝারি মানের বৃষ্টির কিছু সম্ভাবনা রয়েছে।

৫) ঢাকা বিভাগ: আজ মঙ্গলবার ঢাকা বিভাগের জেলাগুলোতে বৃষ্টিপাতের সম্ভাবনা খুবই কম। তবে কিশোরগঞ্জ জেলার পাকুন্দিয়া ও ভৈরব উপজেলায় সামান্য বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দুপুর ২টার পর থেকে বিকেল ৫টার মধ্যে।

৬) ময়মনসিংহ বিভাগ: আজ মঙ্গলবার ময়মনসিংহ বিভাগের জেলাগুলোতে বৃষ্টিপাতের সম্ভাবনা খুবই কম। তবে রাতে নেত্রকোণা জেলায় হালকা বৃষ্টিপাতের সামান্য সম্ভাবনা রয়েছে।

৭) রংপুর বিভাগ: আজ রংপুর বিভাগের জেলাগুলোর ওপর বৃষ্টির সম্ভাবনা খুবই কম। আজ মঙ্গলবার থেকে রংপুর বিভাগের জেলাগুলোতে তাপমাত্রা বৃদ্ধি পাওয়া শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

৮) রাজশাহী বিভাগ: আজ মঙ্গলবার রাজশাহী বিভাগের জেলাগুলোতে বৃষ্টির সম্ভাবনা খুবই কম। আজ মঙ্গলবার থেকে রাজশাহী বিভাগের জেলাগুলোতে তাপমাত্রা বৃদ্ধি পাওয়া শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

মন্তব্য ( ০)





  • company_logo