• প্রশাসন
  • লিড নিউজ

ডিএমপির কর্মকর্তাদের নিয়ে ‘স্পিড এজ এ রিস্ক ফ্যাক্টর’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা

  • প্রশাসন
  • লিড নিউজ
  • ১৩ জুলাই, ২০২৩ ০৯:৩৩:২৩

ছবিঃ সিএনআই

নিউজ ডেস্কঃ সড়ক সংঘর্ষের অন্যতম কারণ অতিরিক্ত গতি। গতি বাড়লে সংঘর্ষের তীব্রতা, ইনজুরি ও ক্ষয়ক্ষতির ঝুঁকিও বেড়ে যায় বলে মন্তব্য করেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক।

গতকাল মঙ্গলবার ইন্টারকন্টিনেন্টাল হোটেলে ডিএমপির কর্মকর্তাদের নিয়ে আয়োজিত ‘স্পিড এজ এ রিস্ক ফ্যাক্টর’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ব্লুমবার্গ ফিলানথ্রপিস ইনিশিয়েটিভ ফর গ্লোবাল রোড সেফটির (বিআইজিআরএস) অংশ হিসেবে গ্লোবাল রোড সেফটি পার্টনারশিপ (জিআরএসপি) দুইদিনের এই প্রশিক্ষণ কর্মশালা পরিচালনা করছে। কর্মশালাটি আজ শেষ হয়েছে। সহকারী পুলিশ সুপার, ট্রাফিক ইন্সপেক্টর ও সার্জেন্টসহ ডিএমপির মোট ৬০ জন পুলিশ অংশ নেন।

ডিএমপি কমিশনার  বলেন, ‘আমাদের সমাজে সড়ক নিরাপত্তা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। প্রতিদিন,আমরা ট্র্যাফিক দুর্ঘটনার ধ্বংসাত্মক পরিণতি এবং সেগুলি মানুষের জীবনের ক্ষতির সাক্ষী হই। ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) হিসেবে আমাদের নাগরিকদের নিরাপত্তা ও মঙ্গল নিশ্চিত করতে কাজ করছি। আমরা আমাদের শহরের নিরাপদ সড়ক ব্যবস্থা তৈরির চেষ্টা করছি। আর সড়ক নিরাপত্তার জন্য ট্রাফিক আইনের প্রয়োগের মাধ্যমে পুলিশই ভূমিকা পালন করছে।’

তিনি আরও বলেন, ‘এই প্রশিক্ষণ কর্মশালা আমাদের একত্রিত হওয়ার, জ্ঞান বিনিময় করার এবং আন্তর্জাতিক এবং জাতীয় পুলিশিং কৌশলগুলি থেকে শেখার সুযোগ তৈরি করেছে। এই প্রশিক্ষণ কর্মশালা আইন প্রয়োগকারী কর্মকর্তা হিসেবে আমাদের সক্ষমতা বাড়াবে।’

সিনিয়র রোড পুলিশিং উপদেষ্টা রাসেল নাইমান, গ্লোবাল রোড সেফটি পার্টনারশিপ, ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ রেড ক্রস এবং রেড ক্রিসেন্ট বলেছেন, ‘ওয়ার্কশপের প্রাথমিক উদ্দেশ্য হল একটি ‘সেফ সিস্টেম’ মডেলের মধ্যে বিদ্যমান এনফোর্সমেন্ট অনুশীলন সম্পর্কে অবহিত করা। এটির লক্ষ্য হল ট্রাফিক আইন আরও কার্যকরভাবে প্রয়োগ করার ক্ষেত্রে চ্যালেঞ্জ এবং সুযোগের বিষয়ে আলোচনা করা, আন্তর্জাতিক এবং জাতীয় সড়ক পুলিশিং কৌশলগুলির ওপর আলোকপাত করা। যা পুলিশিংয়ে কৌশলগত, কৌশলগত এবং অপারেশনাল উন্নয়নের দিকে পরিচালিত করছে যা সড়কে মৃত্যু এবং সংশ্লিষ্ট ট্রমা কমিয়ে নিয়ে আসা।

প্রশিক্ষণ কর্মশালাটি গতকাল একটি উদ্বোধনী অধিবেশনের মাধ্যমে শুরু হয়। ডিএমপির পুলিশ কমিশনার খন্দকার গোলাম ফারুকের প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানের উদ্বোধন করেন। কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান, যুগ্ম পুলিশ কমিশনার (ট্রাফিক দক্ষিণ) এস এম মেহেদী হাসান। বিশেষ অতিথিদের মধ্যে  উপস্থিত ছিলেন রাসেল নাইমান, সিনিয়র রোড পুলিশিং অ্যাডভাইজার, গ্লোবাল রোড সেফটি পার্টনারশিপ, ভাইটাল স্ট্র্যাটেজির সুগন্থী সারাভানন এবং মো. আব্দুল ওয়াদুদ, ইনিশিয়েটিভ কো-অর্ডিনেটর, খালেদা জেসমিন মিথিলা, কমিউনিকেশন অফিসার মো. রেজাউর রহমান, ট্রান্সপোর্ট কো-অর্ডিনেটর এবং কামাল আহমেদ, সার্ভিলেন্স কো অর্ডিনেটর।

এই প্রশিক্ষণ কর্মশালা ঢাকার ট্রাফিক আইন প্রয়োগকে শক্তিশালীকরণ এবং সড়ক নিরাপত্তার উন্নতির দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে কাজ করে। পুলিশ কর্মকর্তাদের মধ্যে জ্ঞান ভাগাভাগি এবং সহযোগিতার প্রচারের মাধ্যমে কর্মশালার লক্ষ্য সকল বাসিন্দাদের জন্য একটি নিরাপদ সড়ক পরিবেশ গড়ে তোলা।

মন্তব্য ( ০)





  • company_logo