• খেলাধুলা

ব্রাজিল জাতীয় ফুটবল দলের কোচ হচ্ছেন কার্লো আনচেলত্তি

  • খেলাধুলা
  • ১৯ জুন, ২০২৩ ১৭:৩৭:৩৬

ছবিঃ সংগৃহীত

স্পোর্টস ডেস্কঃ ব্রাজিল জাতীয় দলের কোচ হচ্ছেন কার্লো আনচেলত্তি। ব্রাজিল ফুটবল ফেডারেশনের (সিবিএফ) প্রেসিডেন্ট এডনাল্ডো রদ্রিগেস সংবাদমাধ্যম ‘রেডে গ্লোবো’কে এই খবরটি নিশ্চিত করেছেন।

তবে আনচেলত্তি চলতি মৌসুমে নয়, ব্রাজিলের দায়িত্ব নেবেন আগামী বছর। রিয়াল মাদ্রিদের সঙ্গে আনচেলত্তির চুক্তি শেষ ২০২৪ সালের ১ জুলাই। এরপরই ব্রাজিল জাতীয় দলের কোচ হবেন তিনি। 

তবে আনচেলত্তির কোচ হওয়ার বিষয়টি নিশ্চিত করলেও সিবিএফ এখনই ইতালিয়ান ম্যানেজারকে নিয়ে কোনো ধরনের ঘোষণা দিতে পারবে না। কেননা ফিফার নিয়ম অনুযায়ী, কোনো খেলোয়াড় বা কোচিং স্টাফ চুক্তির এক বছর আগে নতুন চুক্তি সম্পন্ন করতে পারবেন না কিংবা ঘোষণা দিতে পারবেন না।

চুক্তি শেষ হওয়ার ছয় মাস আগে নতুন চুক্তি সইয়ের ব্যাপারে সম্মত হতে পারবেন। যার অর্থ, আগামী বছরের জানুয়ারিতে আনুষ্ঠানিকভাবে চুক্তি সই করতে পারবেন আনচেলত্তি। আপাতত তিনি মৌখিক সম্মতি দিয়ে রেখেছেন। 

২০২২ বিশ্বকাপে ব্যর্থতা এবং তিতেকে ছাঁটাইয়ের পর থেকেই আনচেলত্তিকে কোচ বানানোর জন্য চেষ্টা করে আসছে ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশন।

আনচেলত্তি অবশ্য বারবারই ব্রাজিলের কোচ হওয়ার গুঞ্জন উড়িয়ে দিয়েছেন। চলতি মাসের শুরুতে তিনি যখন রিয়াল মাদ্রিদের কোচ থাকার ঘোষণা দেন, মনে হচ্ছিল আর বোধ হয় ব্রাজিল পাবে না তাকে।

তবে আনচেলত্তির পিছু ছাড়েনি সিবিএফ। নতুন কাউকে কোচ হিসেবে নিয়োগ দেয়নি তারা। আগামী মৌসুমে আনচেলত্তিকে কোচ করার মৌখিক সম্মতি নিয়েই ছেড়েছে। সেক্ষেত্রে বর্তমান ব্রাজিল দলের অন্তবর্তীকালীন কোচ মানো মেনেজেস আনচেলত্তি কোচ হওয়ার আগ পর্যন্ত দায়িত্ব চালিয়ে যেতে পারেন। 

আগামী বছর কোপা আমেরিকা আছে। তার এক মাস আগে দায়িত্ব নিতে পারেন আনচেলত্তি। সেক্ষেত্রে তার সঙ্গে চুক্তি হতে পারে ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত।

মন্তব্য ( ১)





image
  • company_logo