• খেলাধুলা

এবার নেশন্স লিগে নেদারল্যান্ডসকে হারিয়ে তৃতীয় হল ইতালি

  • খেলাধুলা
  • ১৯ জুন, ২০২৩ ১২:২৮:৫২

ছবিঃ সংগৃহীত

স্পোর্টস ডেস্কঃ নেদারল্যান্ডসকে হারিয়ে উয়েফা নেশন্স লিগে তৃতীয় হয়েছে ইতালি। রোববার (১৮ জুন) নেদারল্যান্ডসের ডি গ্রোলশ ভেস্তে স্টেডিয়ামে অনুষ্ঠিত স্থান নির্ধারনী ম্যাচে স্বাগতিক ডাচদের ৩-২ গোলে হারিয়েছে ইতালি। ম্যাচে ফেভারিট হিসেবেই জয় পেয়েছে সফরকারীরা। 

এর আগে দুই দলের ২৩ বারের মোকাবেলায় নেদারল্যান্ডস মাত্র তিনটি ম্যাচে জিতেছে, বিপরীতে হেরেছে ১১টি ম্যাচে। আর ড্র করেছে ৯ ম্যাচে। তবে সাম্প্রতিক সময়ে বেশ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ছিল দুই দলের লড়াই। সর্বশেষ ৭ ম্যাচে কেউ কাউকে হারাতে পারেনি। আজ্জুরিরা সর্বশেষ জয়টি পেয়েছিল ২০০৮ সালের জুনে ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে। 

এদিকে সেমিফাইনালে স্পেনের কাছে হেরে যাওয়া দলে ৭টি পরিবর্তন এনে আজ একাদশ সাজিয়েছিলেন ইতালির কোচ রবার্তো মানচিনি। সফলতা পেয়েছেন পরিবর্তনে । তাদের সামনে সুবিধা করতে পারেনি স্বাগতিক নেদারল্যান্ডস। 

ম্যাচের ৬ মিনিটেই ফেদেরিকো ডিমার্কোর গোলে এগিয়ে যায় ইতালি। জিয়াকোমো রাসপাদোরির বাড়িয়ে দেওয়া বল ডান পায়ের শটে ডাচদের গোলপোস্টে পাঠিয়ে দেন তিনি। ম্যাচের ২০ মিনিটে ইতালির লিড দ্বিগুন করেন ডেভিড ফ্রাটেসি। উইলফ্রেড গনন্টোর কাছ থেকে পোস্টের একেবারে সামনে বল পেয়ে লক্ষ্যভেদ করেন তিনি। 

এরপর নির্ভার ইতালীয়দের বিপক্ষে কিছুটা চড়াও হয়ে খেলা শুরু করে ডাচরা। তবে বেশ কয়েকটি আক্রমণ চালিয়েও ভাঙ্গতে পারেনি সফরকারীদের রক্ষনব্যুহ। ফলে ২-০ ব্যবধানে পিছিয়ে থেকেই বিরতিতে যায় রোনাল্ড কোম্যানের শিষ্যরা। 

বিরতি থেকে ফিরেও আক্রমণ অব্যাহত রাখে ডাচরা। বিপরীতে আজ্জুরিরা আশ্রয় নেয় রক্ষণাত্মক কৌশলের। এরপরও ম্যাচের ৬৮তম মিনিটে একটি গোল পরিশোধ করে দেয় নেদারল্যান্ডস। বদলি হিসেবে মাঠে নামা স্টিভেন বার্গউইনেরর গোলে ব্যবধান কমায় নেদারল্যান্ডস। পোস্টের এক পাস থেকে দারুন দক্ষতায় বল জালে জড়ান তিনি। 

মাত্র মিনিট চারেক পরই নিজেদের তৃতীয় গোল করে ডাচদের ম্যাচে ফেরার আশা শেষ করে দেয় ইতালি। ম্যাচের ৭২ মিনিটে ডেভিড ফ্রাটেসির কাছ থেকে বল পেয়ে ইতালিকে ৩-১ ব্যবধানে এগিয়ে দেন ফেদেরিকো চিয়েসা। 

ম্যাচের ৮৯তম মিনিটে ইতালির জালে বল জড়িয়ে ডাচদের হারের ব্যবধান কমান জর্জিও উইনালদাম। ম্যাচের শেষদিকে যোগ করা সময়ে আজ্জুরিদের চেপে ধরে স্বাগতিকরা। তবে গোল আর আদায় করতে পারেনি কোম্যানের শিষ্যরা। ৩-২ গোলে জিতে নেশন্স লিগের তৃতীয় স্থান নিশ্চিত করে ইতালি।

মন্তব্য ( ১)





image
  • company_logo