• জাতীয়

মে মাস জুড়ে সারাদেশে সড়ক দুর্ঘটনায় ৪০৮ জনের মৃত্যু: রোড সেফটি

  • জাতীয়
  • ০৯ জুন, ২০২৩ ১৫:৩৯:৪৭

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ সদ্য গত হওয়া মে মাসে সারাদেশে সড়ক দুর্ঘটনায় ৪০৮ জনের মৃত্যু হয়েছে। আর আহত হয়েছেন ৬৩১ জন। আগের মাস এপ্রিলের তুলনায় এই মাসে সড়ক দুর্ঘটনা কিছুটা কমেছে।

শুক্রবার (৯ জন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে। সংস্থাটি জানায়, নয়টি জাতীয় দৈনিক, সাতটি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেকট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে মে মাসের সড়ক দুর্ঘটনার প্রতিবেদন তৈরি করা হয়েছে।

রোড সেফটি ফাউন্ডেশন জানায়, মে মাসে ৪৯১টি দুর্ঘটনায় ৬৭ নারী ও শিশু ৭৮ মারা যায়। এছাড়া মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১৪১ জন এবং পথচারী ১০৪ জন নিহত হয়েছেন। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৭২ জন।

সংস্থাটি জানায়, মে মাসে ছয়টি নৌ দুর্ঘটনায় চারজন নিহত ও দুইজন নিখোঁজ। ২৫টি রেলপথ দুর্ঘটনায় ২৩ জন নিহত এবং ছয়জন আহত হয়েছেন। রোড সেফটির তথ্য অনুযায়ী, গত এপ্রিল মাসে সড়ক দুর্ঘটনায় গড়ে প্রতিদিন ১৬ দশমিক ৫৬ জন নিহত হয়েছিলেন। অন্যদিকে মে মাসে এ সংখ্যা ১৩ দশমিক ৬ জন।

মে মাসে দুর্ঘটনাগুলোর মধ্যে ৪০ দশমিক ৯৩ শতাংশ আঞ্চলিক সড়কে, ৩৩ দশমিক ৬০ শতাংশ জাতীয় মহাসড়কে ঘটেছে। দুর্ঘটনায় সম্পৃক্ত যানের মধ্যে সবচেয়ে বেশি মোটরসাইকেল ১৬৭টি, থ্রি হুইলার ১১৭ এবং ট্রাক ১১৪টি।

মে মাসে রাজধানীতে ২৬টি দুর্ঘটনায় ১৮ জন নিহত ও ৪৩ জন আহত হয়েছেন। সবচেয়ে বেশি দুর্ঘটনা ঢাকা, চট্টগ্রাম ও খুলনা বিভাগে ঘটেছে। সবচেয়ে কম দুর্ঘটনা ঘটেছে শরীয়তপুর ও রংপুর জেলায়। এই দুই জেলায় মে মাসে সড়ক দুর্ঘটনায় কোনো প্রাণহানি ঘটেনি।

রোড সেফটি ফাউন্ডেশন সড়ক দুর্ঘটনা রোধে দক্ষ চালক তৈরির উদ্যোগ, চালকদের বেতন-কর্মঘণ্টা নির্দিষ্ট করা, ট্রাফিক আইনের যথাযথ প্রয়োগসহ সড়ক পরিবহন আইন ২০১৮-এর বাস্তবায়নের সুপারিশ করেছে।

মন্তব্য ( ০)





  • company_logo