• অর্থনীতি

গুজব কাটিয়ে আবার ঘুরে দাঁড়িয়েছে শেয়ারবাজার

  • অর্থনীতি
  • ০৭ জুন, ২০২৩ ১৭:৩৬:০০

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ ‘শেয়ারবাজারে ক্যাপিটাল গেইনে কর আরোপ হচ্ছে’ এমন গুজব ছড়িয়ে পড়ায় গতকাল মঙ্গলবার (৬ জুন) দেশের শেয়ারবাজারে বড় দরপতন হয়। তবে বুধবার (৭ জুন) সকাল হওয়ার আগেই বাজারে আলোচনায় চলে আসে বিষয়টি গুজব। এতে শেয়ারবাজার আবার ঘুরে দাঁড়িয়েছে। পতন কাটিয়ে ঊর্ধ্বমুখী ধারায় ফিরেছে শেয়ারবাজার।

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক বাড়ার পাশাপাশি দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান। এমনকি বেশি কিছু প্রতিষ্ঠানের শেয়ার দাম দিনের সর্বোচ্চ পরিমাণের কাছাকাছি বাড়ে। তবে লেনদেনের পরিমাণ কিছুটা কমেছে।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ১২ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শেষদিকে এসে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা আরও বাড়ে। সেই সঙ্গে বড় হয় দাম বাড়ার তালিকা।

দিনের লেনদেন শেষে ডিএসইতে সব খাত মিলে ১২৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে। বিপরীতে ৪৭টির দাম কমেছে। আর ১৭৮টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৩৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় দশমিক ৪৭ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৮৯ পয়েন্টে অবস্থান করছে।

সবকটি মূল্যসূচক বাড়লেও কমেছে লেনদেনের গতি। এর মূল কারণ বাজারে বিক্রির চাপ ছিল কম। ডিএসইতে দিনভর লেনদেন হয়েছে ৭৮২ কোটি ৮০ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১ হাজার ৮৬ কোটি ৮৮ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ৩০৪ কোটি ৮ লাখ টাকা।

টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে মেঘনা লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার। কোম্পানিটির ৫৮ কোটি ২ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশনের ৩৮ কোটি ৫৩ লাখ টাকার লেনদেন হয়েছে। ২৮ কোটি ৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে রূপালী লাইফ ইন্স্যুরেন্স।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে-আরডি ফুড, সানলাইফ ইন্স্যুরেন্স, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, প্রগতী লাইফ ইন্স্যুরেন্স, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, জেমিনি সি ফুড এবং আলিফ ইন্ডাস্ট্রিজ।

অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৩৫ পয়েন্ট। বাজারটিতে লেনদেন অংশ নেওয়া ২১০টি প্রতিষ্ঠানের মধ্যে ৭৪টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৪৬টির এবং ৯০টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১৪ কোটি ৭ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১৮ কোটি ৪৯ লাখ টাকা।

মন্তব্য ( ০)





  • company_logo