• তথ্য ও প্রযুক্তি

এবার আপনার শাওমির পুরনো ফোন হবে নতুনের মতো

  • তথ্য ও প্রযুক্তি
  • ০২ জুন, ২০২৩ ১৯:৩১:০৪

ছবিঃ সংগৃহীত

তথ্যপ্রযুক্তি ডেস্ক: গুগলের অ্যানড্রয়েড ব্যবহারকারীদের সঙ্গে ম্যাটেরিয়াল ইউ ডিজাইনের পরিচয় করিয়েছিল অনেক আগেই। এর প্রায় দুইবছর পর বেশির ভাগ অ্যানড্রয়েড ফোনের স্ক্রিনেই ম্যাটেরিয়াল ইউ সাপোর্ট করছে। এরমধ্যেও শাওম ছিল ব্যতিক্রম। শাওমির কাস্টম স্কিন এখনও তার ব্যবহারকারীদের সিস্টেম-লেভেল মেটিরিয়াল ইউ ইন্টিগ্রেশন দিতে সক্ষম হয়নি। তাই, তার বেশির ভাগ অ্যাপই এখনও সেরকমই দেখাচ্ছে, যা কয়েক বছর আগেও ছিল। তবে এবার তার পরিবর্তন হবে বলেই মনে করা হচ্ছে।

শাওমির অ্যানড্রয়েড ১৩ ভিত্তিক কাস্টম স্ক্রিন এমআইইউআই ১৪ ভার্সনে নতুন ফিচার এনেছে। এই ফিচারের মাধ্যমে ফোনের হোম স্ক্রিন, ইন্টারফেস এবং লঞ্চারের রঙ পরিবর্তন করা যাবে। 

যখন একটি রঙ বাছাই করা হয়, তখন হোম স্ক্রিন এবং অ্যাপ ড্রয়ার উভয় সাপোর্টেড অ্যাপ আইকনগুলো একই রকম একটি চেহারায় সুইচ করে। 

এই বিষয়টা আপনি এর আগে গুগল পিক্সেল ফোনে দেখেছেন হয়তো।  যদিও এখন প্রায় বেশির ভাগ অ্যানড্রয়েড স্কিনেই এই রঙ পরিবর্তনের বিষয়টি লক্ষ্য করা যায়।

যেহেতু সব অ্যাপ আইকন যেহেতু সাপোর্টেড নয়। তাই, ম্যাটেরিয়াল ইউর যথাযথ অভিজ্ঞতা সঞ্চয় করতে চাইলে হোম স্ক্রিন থেকে আনসাপোর্টেড আইকনগুলো বাদ দিতে চাইলে, তাও করতে পারেন।

যদিও এই সমস্যাটি সমস্ত অ্যানড্রয়েড স্কিনে বড়ই কমন এবং গুগল তা নিয়ে যতদিন না পর্যন্ত কোনও পরিবর্তন করছে, এরকমই থেকে যাবে। 

এক্ষেত্রে শাওমির বাস্তবায়ন কিছুটা অদ্ভুত। কারণ, তার নিজস্ব সিস্টেম অ্যাপগুলোর মধ্যে কোনওটিই এটি সমর্থন করে না। এখান থেকেই প্রমাণ মেলে যে, কেন সংস্থাটি তার এমআইইউআই ১৪ প্রোমো মেটিরিয়ালগুলোর কোনওটিতে বৈশিষ্ট্যটি উল্লেখ করা থেকে পিছু হটেছে।

এই বৈশিষ্ট্যের আর একটি বিশেষত্ব হল, আইকনের রঙগুলো প্যালেটের সঙ্গে কোনও ভাবেই সম্পর্কযুক্ত নয়। এখানে আপনি কেবলই নীল, সবুজ, বেগুনি এবং বাদামি প্রিসেটগুলোর মধ্যে থেকে বাছাই করতে পারেন। এর অর্থ হল, আপনি যদি চান আইকনের রঙগুলো বর্তমান ওয়ালপেপারকে প্রতিফলিত করুক, তাহলে আপনাকে তা ম্যানুয়ালিই করতে হবে।

পছন্দ অনুসারে হোম স্ক্রিন আইকনের রঙ পরিবর্তন করবেন কীভাবে?

প্রথমেই আপনাকে হোম স্ক্রিনে লং প্রেস করতে হবে।

সেটিংস আইকনে ট্যাপ করতে হবে।

ট্যাপ মোর অপশনে ক্লিক করতে হবে।

আইকন সাইজে নেভিগেট করুন এবং ব্যাকগ্রাউন্ডের রঙ বদলে নিন।

মন্তব্য ( ০)





  • company_logo