• তথ্য ও প্রযুক্তি

এবার ভুয়া খবর ঠেকাতে, টুইটার নিয়ে আসছে নতুন ফিচার

  • তথ্য ও প্রযুক্তি
  • ০১ জুন, ২০২৩ ১৪:৫১:৪০

ছবিঃ সংগৃহীত

তথ্যপ্রযুক্তি ডেস্কঃ  সামাজিক যোগাযোগ মাধ্যম ভুয়া খবরের আখড়া! এমন অভিযোগ প্রায়ই শোনা যায়। এর পেছনে কিছুটা সত্যতাও আছে। এজন্য ব্যবহারকারীরা অনেকেটাই দায়ী। এদের অনেকেই ভুয়া খবর ছড়ান। ভুয়া খবর ঠেকাতে উদ্যোগী হয়েছে ইলন মাস্কের টুইটার। জনপ্রিয় এই মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম নতুন একটি ফিচার নিয়ে পরীক্ষা-নীরিক্ষা শুরু করেছে। 

টুইটারের এই নতুন ফিচারের নাম 'নোটস অন মিডিয়া'। এর মাধ্যমে ব্যবহারকারীরা বিভ্রান্তিমূলক খবর সহজে বুঝতে পারবেন। অর্থাৎ ভুয়া খবর সহজে বুঝতে পারবেন ইউজাররা। পুরো বিষয়টি অনেকটা ফ্যাক্ট চেকিংয়ের মতোই। টুইটার ফিডে যেসব ভিডিও, ছবি ও লিংক প্রদর্শিত হবে সেগুলো 'কমিউনিটি নোট ফর মিডিয়া' ফিচারের সাহায্যে যাচাই করে দেখা হবে। ওই নির্দিষ্ট ওয়েবসাইটের ক্রাউড সোর্স ফ্যাক্ট খতিয়ে দেখা হবে। এরপর ব্যবহারকারীদের জানানো হবে এসব তথ্য ও ছবি, ভিডিও এবং নিউজ লিংক ভুয়া কি না। 

এখন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে বিভিন্ন ছবি তৈরি করা হয়। এছাড়াও ম্যানিপুলেটিভ ভিডিও তো রয়েইছে। এর প্রভাবে অনেকসময়েই বিপদের ফাঁদে পড়েন ব্যবহারকারীরা। এই সমস্যা এড়ানোর জন্যই টুইটার আসছে নোটস অন মিডিয়া ফিচার। একটি ছবিতে কোনো নোট লাগানো থাকলে তার সাহায্যে সাম্প্রতিক এবং ভবিষ্যতের সামঞ্জস্যমূলক ছবি পাওয়া যাবে।

ব্যবহারকারীরা বেশ কিছু টুইটে নতুন অপশন দেখতে পাবেন। সেখানে নোট মার্ক করার সুবিধা দেওয়া হবে। ‘অ্যাবাউট দ্যা ইমেজ’ হিসেবে এই মার্কিং করা সম্ভব। তবে এই অপশন তখনই বেছে নেওয়া যাবে বা সিলেক্ট করা যাবে যখন মনে করা হবে যে ওই ছবি বা ভিডিও বিভ্রান্তিমূলক। 

মন্তব্য ( ০)





  • company_logo