• কূটনৈতিক সংবাদ

যে কারণে মস্কোয় নিযুক্ত মার্কিন কূটনীতিকদের তলব করল রাশিয়া

  • কূটনৈতিক সংবাদ
  • ২৭ মে, ২০২৩ ১৩:২৬:১০

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ মস্কোয় নিযুক্ত মার্কিন কূটনীতিকদের তলব করেছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানের ‘প্ররোচনামূলক বক্তব্যের’ প্রতিবাদে তাদের তলব করা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স রুশ মিডিয়ার বরাত দিয়েছে এ খবর দিয়েছে। এতে বলা হয়েছে, ক্রিমিয়া ও বেলগরোদসহ অন্যান্য রুশ ভূখণ্ডে হামলা চালানোর ইউক্রেনীয় উদ্যোগের  প্রতি সমর্থন জানিয়েছেন সুলিভান। এর প্রতিবাদে মার্কিন কূটনীতিকদের তলব করা হয়েছে। 

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতির বরাত দিয়ে খবরে বলা হয়েছে, কয়েকজন মার্কিন কূটনীতিককে শুক্রবার ওই মন্ত্রণালয়ে তলব করা হয়। ইউক্রেন যুদ্ধ সম্পর্কে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানের সাম্প্রতিক বক্তব্যকে অগ্রহণযোগ্য বলেও উল্লেখ করা হয়েছে।

মার্কিন কূটনীতিকের ওই বক্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়ে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, সুলিভানের বক্তব্য প্রমাণ করে যে, ওয়াশিটন রুশ ভূখণ্ডে হামলা চালাতে ইউক্রেনকে সহযোগিতা করবে না বলে এতদিন ধরে যে দাবি করে আসছিল, সেটা সত্য নয়।

বিবৃতিতে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় আরও বলেছে, যুক্তরাষ্ট্র সরকার ইউক্রেনকে যেসব সমরাস্ত্র দিয়েছে তা সন্ত্রাসী কার্যক্রমে ব্যবহার করা হচ্ছে। মার্কিন কর্তৃপক্ষের বিদ্বেষী আচরণের কারণে মস্কো-ওয়াশিংটন সম্পর্ক গভীর ও বিপজ্জনক পর্যায়ে উপনীত হয়েছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

উল্লেখ্য, এর আগে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-কে দেওয়া এক সাক্ষাৎকারে জ্যাক সুলিভান বলেন, যুক্তরাষ্ট্রের সরবরাহ করা সমরাস্ত্র দিয়ে ইউক্রেন যদি ক্রিমিয়ায় রুশ সেনাদের ওপর হামলা চালায়, তাহলে আপত্তি করবে না ওয়াশিংটন।

মন্তব্য ( ০)





  • company_logo