• রাজনীতি
  • লিড নিউজ

আমাদেরও কথা এটা নির্বাচনে বাধা দিলে প্রতিহত করা হবে: কাদের

  • রাজনীতি
  • লিড নিউজ
  • ২৬ মে, ২০২৩ ১২:৩২:০২

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন ভিসানীতি প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, তারা বলেছে নির্বাচনে বাধা দিলে ভিসা নয়। আমাদেরও এটা কথা। নির্বাচনে যারা বাধা দেবে তাদের অবশ্যই প্রতিহত করব। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মজয়ন্তীতে বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে কবির সমাধিতে আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এ কথা বলেন। এদিকে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, ভিসা নিষেধাজ্ঞার মার্কিন হুঁশিয়ারিতে সরকার চিন্তিত নয়। বরং এটি সবার জন্য সতর্কবার্তা। ওবায়দুল কাদের বলেন, আমরা একটা কথা বারবার বলে আসছি। আমরা আগামী জাতীয় নির্বাচন শান্তিপূর্ণ পরিবেশে, অবাধ ও সুষ্ঠু করতে চাই। একটি নিরপেক্ষ নির্বাচন আয়োজনে নির্বাচন কমিশনকে আমরা সর্বাত্মক সহযোগিতা করব।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, বেশি গৌরচন্দ্রিকা না করে আমার এখানে সবশেষ কথা-যারা আন্দোলনের নামে নির্বাচনকে সামনে রেখে বাসে আগুন দেয়, বাস ভাঙচুর করে, তারা পলিটিক্যাল ভায়োলেন্সে আছে। কাজেই তাদের খবর আছে। এ সময় আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন। কবি নজরুলের অসাম্প্রদায়িক চেতনা সম্পর্কে সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী বলেন, কবি কাজী নজরুল ইসলামের অসাম্প্রদায়িক মানবতাবাদী চেতনায় আমরা উজ্জীবিত হতে চাই। আজ অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তোলার পথে অন্তরায় সৃষ্টিকারী সাম্প্রদায়িক বিশ্বাস, সাম্প্রদায়িকতার বিষবৃক্ষ এখনো বাংলাদেশে শাখা-প্রশাখা বিস্তার করে আছে। আমরা বঙ্গবন্ধুর আদর্শে শেখ হাসিনার নেতৃত্বে অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠন করব। এদিকে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, নির্বাচনে বাধা দিলে যুক্তরাষ্ট্র ভিসা নিষেধাজ্ঞার যে হুঁশিয়ারি দিয়েছে সে বিষয়ে সরকার চিন্তিত নয়।

কারণ এটি সবার জন্য সতর্কবার্তা। যুক্তরাষ্ট্র বলেছে, ভিসা নিষেধাজ্ঞা সরকারি ও বিরোধী দল, সিভিল সোসাইটি সবার জন্য প্রযোজ্য। যারাই গণতান্ত্রিক প্রক্রিয়া ব্যাহত করবে তাদের বিরুদ্ধে ভিসার নিষেধাজ্ঞা কার্যকর হবে। গণতান্ত্রিক প্রক্রিয়ার বাইরে যুক্তরাষ্ট্র কোনো কিছু সমর্থন করবে না। এর আগে মন্ত্রীর সচিবালয়ের কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন পূর্বনির্ধারিত সাক্ষাৎ করেন। কৃষিমন্ত্রী আরও বলেন, আমি মনে করি এ ভিসানীতির পরিবর্তন সবার জন্য ক্ষতি। আমাদের চারপাশে অনেক অশুভ শক্তি রয়েছে। অসাংবিধানিক গোষ্ঠী রয়েছে, ১৯৭৫ সালে তারা জাতির পিতাকে হত্যা করেছে। বারবার এ অসাংবিধানিক শক্তি ক্ষমতায় এসেছে। তৃতীয় বিশ্বের দেশগুলোতে এসব ঘটনা ঘটছে। পাকিস্তানে ঘটছে। এমন ধারা বাংলাদেশেও আসতে পারে।

আমরা সরকার বা আওয়ামী লীগ ভিসা নিষেধাজ্ঞা নিয়ে চিন্তিত নই। আমরা আমাদের বিবেক দিয়ে পরিচালিত হচ্ছি। কাজেই এটা নিয়ে আমাদের কোনো ভয় নেই। মার্কিন যুক্তরাষ্ট্র সুনির্দিষ্ট কারও ওপর নিষেধাজ্ঞা দেয়নি। কেউ নির্বাচন প্রক্রিয়া বাধাগ্রস্ত করলে তার ওপর ভিসা নিষেধাজ্ঞা দেবে। সেক্ষেত্রে আমাদের অবস্থান খুবই সুস্পষ্ট। নির্বাচন অনুষ্ঠানের ক্ষেত্রে যেটা সঠিক নয়, আমরা সেটা করব না। এমন কিছু করব না যেটার মাধ্যমে আমাদের কেউ ভিসা থেকে বঞ্চিত হয়। সরকার কোনো চাপ অনুভব করছেন কিনা-জানতে চাইলে কৃষিমন্ত্রী বলেন, আমরা কোনো চাপ অনুভব করছি না। এ ধরনের নিষেধাজ্ঞা আমরা অতীতে দেখিনি।

যারা মানুষ পুড়িয়ে হত্যা করে, অন্তঃসত্ত্বা নারীকে হত্যা করে, তারাও তো গণতান্ত্রিক প্রক্রিয়া ব্যাহত করার অপরাধ থেকে মুক্ত নয়। এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, কেউ যদি নির্বাচনে না আসে সে দায়িত্ব তাদের। সব দলের অংশগ্রহণে নির্বাচন করার জন্য আমরা শেষ দিন পর্যন্ত অপেক্ষা করব। সেজন্য সরকারের কোনো কার্পণ্য থাকবে না, সরকার কোনো আন্তরিকতার অভাব দেখাবে না। আমার দৃঢ় বিশ্বাস, বিএনপিসহ অন্যান্য রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করবে। চীনের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের ওপর প্রভাব ফেলতে মার্কিন ভিসানীতি পরিবর্তন করা হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী বলেন, চীন এখন তৃতীয় বৃহত্তম অর্থনৈতিক শক্তি। তারা আমাদের বন্ধুত্বপূর্ণ প্রতিবেশী দেশ।

আমাদের বিভিন্ন মেগা প্রজেক্ট স্থাপনে ও কিছু ক্ষেত্রে অর্থঋণ দিয়েও তারা সহায়তা করছে। চীনের সঙ্গে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক খুব গুরুত্বপূর্ণ। আমরা সব সময় বলে থাকি, আমরা সব দেশের সঙ্গেই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলব। তবে সব সময় আমাদের জাতীয় স্বার্থই স্থায়ী। আমাদের স্বাধীনতা-সার্বভৌমত্ব ঠিক রেখে সব দেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকবে। তাই চীনের সঙ্গে আমাদের কৌশলগত এমন কোনো সম্পর্ক নেই, যে কারণে মার্কিন যুক্তরাষ্ট্র ভিসানীতি পরিবর্তন করতে পারে।

মন্তব্য ( ০)





  • company_logo