• অর্থনীতি

বিমাময় সপ্তাহ চলছে শেয়ারবাজারে

  • অর্থনীতি
  • ২০ মে, ২০২৩ ১৬:১৫:৪৬

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ দেশের শেয়ারবাজারে গত সপ্তাহজুড়ে দাম বাড়ার ক্ষেত্রে একচেটিয়া দাপট দেখিয়েছে বিমা খাতের কোম্পানিগুলো। সপ্তাহজুড়ে তালিকাভুক্ত প্রায় সবকয়টি বিমা কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম বাড়ার শীর্ষ দশ প্রতিষ্ঠানের মধ্যে সাতটি স্থানই দখল করেছে বিমা খাতের কোম্পানি। তবে শুধু ‘এ’ গ্রুপের প্রতিষ্ঠান বিবেচনায় নিলে শীর্ষ দশটি স্থানই বিমা কোম্পানি দখল করেছে।

গত সপ্তাহে দাম বাড়ার ক্ষেত্রে সবথেকে বেশি দাপট দেখিয়েছে নতুন তালিকাভুক্ত ট্রাস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স। সপ্তাহের পাঁচ কার্যদিবসেই কোম্পানিটির শেয়ার দাম বাড়ার সর্বোচ্চ সীমা স্পর্শ করে। এতে এক সপ্তাহে কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ৬০ শতাংশ। আর টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম বেড়েছে ৬ টাকা ৬০ পয়সা। গত সপ্তাহের লেনদেন শুরু হওয়ার আগে ট্রাস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের প্রতিটি শেয়ারের দাম ছিল ১১ টাকা। এরপর দাম বাড়তে বাড়তে সপ্তাহ শেষে ১৭ টাকা ৬০ পয়সায় উঠেছে।

ফিক্সড ডিপোজিট, সরকারি সিকিউরিটিজ ও শেয়ারবাজারে তালিকাভুক্ত সিকিউরিটিজে বিনিয়োগ এবং আইপিও ব্যয়ের জন্য শেয়ারবাজার থেকে এই জীবন বিমা কোম্পানিটি ১৬ কোটি টাকা উত্তোলন করেছে। এ জন্য আইপিওতে ১০ টাকা করে ট্রাস্ট ইসলামী লাইফ এক কোটি ৬০ লাখ শেয়ার ইস্যু করে। আইপিও আবেদনকারীদের শেয়ার বুঝিয়ে দেওয়ার পর গত ১১ মে থেকে শেয়ারবাজারে কোম্পানিটির লেনদেন শুরু হয়। এখনো পর্যন্ত লেনদেন হওয়া সব কার্যদিবসেই কোম্পানিটির শেয়ারের দাম দিনের সর্বোচ্চ সীমা স্পর্শ করেছে।

শেয়ারের দাম বাড়লেও যারা আইপিওতে কোম্পানিটির শেয়ার পেয়েছেন, তারা তা বিক্রি করতে চাচ্ছেন না। ফলে গত সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৪৪ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৮ হাজার টাকা।

গত সপ্তাহে দাম বাড়ার শীর্ষ তালিকায় দ্বিতীয় স্থানে দখল করা প্রতিষ্ঠানটিও বিমা কোম্পানি। ৪৩ দশমিক ৮১ শতাংশ দাম বাড়ার মাধ্যমে দ্বিতীয় স্থান দখল করেছে মেঘনা ইন্স্যুরেন্স। পরের দুটি স্থানও বিমা খাতের দখলে। এর মধ্যে প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের শেয়ারের দাম বেড়েছে ৩২ দশমিক ৫৫ শতাংশ। ৩২ দশমিক শূন্য ৮ শতাংশ দাম বেড়েছে গ্লোবাল ইন্স্যুরেন্সের।

এছাড়া দাম বাড়ার শীর্ষ দশে স্থান করে নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ওয়াইম্যাক্স ইলেকট্রোডের ৩১ দশমিক ২৮ শতাংশ, এমারেল্ড অয়েলের ২৫ দশমিক ৭২ শতাংশ, রূপালী লাইফের ২৫ দশমিক ১৬ শতাংশ, ইসলামী ইন্স্যুরেন্সের ২২ দশমিক ৬০ শতাংশ, সিমটেক্স ইন্ডাস্ট্রিজের ২১ দশমিক ৬৯ শতাংশ এবং চাটার্ড লাইফ ইন্স্যুরেন্সের ১৯ দশমিক ৯১ শতাংশ দাম বেড়েছে।

এদিকে শুধু ‘এ’ গ্রুপের প্রতিষ্ঠান বিবেচনায় নিলে দাম বাড়ার শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, গ্লোবাল ইন্স্যুরেন্স, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, ইসলামী ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, অগ্রণী ইন্স্যুরেন্স, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, ফেডারেল ইন্স্যুরেন্স, কর্ণফুলী ইন্স্যুরেন্স এবং সিটি জেনারেল ইন্স্যুরেন্স। এই ১০ বিমা কোম্পানির প্রতিটির শেয়ারের দাম গত সপ্তাহে ১৫ শতাংশের ওপরে বেড়েছে।

সপ্তাজুড়ে দাম বাড়ার ক্ষেত্রে বিমা কোম্পানিগুলোর এমন দাপট দেখানোর ফলে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জের বাজার মূলধন বেড়েছে ৪ হাজার ৫৩১ কোটি টাকা। পাশাপাশি ডিএসই’র প্রধান মূল্যসূচক বেড়েছে ১৭ দশমিক ৭৭ পয়েন্ট।

মন্তব্য ( ০)





  • company_logo