• অর্থনীতি

কোম্পানি করদাতাদের রিটার্ন দাখিলের সময় বাড়লো আগামী ১৫ জুন

  • অর্থনীতি
  • ১৬ মে, ২০২৩ ১২:৪৫:১৬

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ কোম্পানি করদাতারা তাদের বার্ষিক আয়কর রিটার্ন আগামী ১৫ জুন পর্যন্ত জমা দিতে পারবেন। জাতীয় রাজস্ব বোর্ড গতকাল সোমবার (১৫ মে) রাতে এক প্রজ্ঞাপন জারি করে এই সুবিধা দিয়েছে।

এনবিআরের দ্বিতীয় সচিব (কর আইন-১) মহিদুল ইসলাম চৌধুরীর সই করা ‘কোম্পানি শ্রেণির করদাতার ২০২২-২৩ কর বছরের রিটার্ন দাখিলের সময়সীমা বর্ধিতকরণ’ শীর্ষক প্রজ্ঞাপনে বলা হয়েছে, ২০২২-২৩ কর বছরের আয়কর রিটার্ন দাখিলের জন্য যেসব কোম্পানি করদাতা সময় বৃদ্ধির আবেদন করেছেন, তাদের জন্য জাতীয় রাজস্ব বোর্ড আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা আগামী ১৫ জুন পর্যন্ত বর্ধিত করলো।

আয়কর অধ্যাদেশ অনুযায়ী, ব্যক্তিশ্রেণির করদাতাদের পাশাপাশি কোম্পানি শ্রেণির করদাতাদেরও বাধ্যতামূলক আয়কর রিটার্ন জমা দিতে হয়। ক্যালেন্ডার বছর শেষ হওয়ার ১৫ দিনের মধ্যে এই রিটার্ন জমা দেওয়ার বিধান রয়েছে।

সে হিসাবে ২০২২ সালের বার্ষিক আয়কর রিটার্ন ২০২৩ সালের ১৫ জানুয়ারির মধ্যে জমা দেওয়ার শেষ সময় ছিল। নানা কারণে ব্যবসায়ীরা সময়মতো রিটার্ন জমা দিতে পারেননি। তারা রিটার্নের সময় বাড়ানোর আবেদন করেন। তাদের সুবিধার্থে কোম্পানি করদাতারাদের রিটার্ন জমার সময় আগামী ১৫ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে বলে এনবিআরের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন।

মন্তব্য ( ০)





  • company_logo