• কূটনৈতিক সংবাদ

অবিলম্বে চালু হচ্ছে সৌদি আরবে ইরানের কূটনৈতিক মিশন

  • কূটনৈতিক সংবাদ
  • ০৯ মে, ২০২৩ ১৫:০৮:৩৫

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ সৌদি আরবে ইরানের কূটনৈতিক মিশন পুনরায় চালু করার প্রক্রিয়া চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলে জানিয়েছে ইরান। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সোমবার এ তথ্য জানিয়েছেন। সৌদি মালিকানাধীন সংবাদমাধ্যম আল আরাবিয়া এক প্রতিবেদনে মঙ্গলবার এ খবর দিয়েছে। 

এতে বলা হয়েছে, রাজধানী তেহরানে এক সাপ্তাহিক সংবাদ সম্মেলনে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি বলেন, সৌদি আরবে ইরানি কূটনৈতিক মিশনের কার্যক্রম পুনরায় শুরু করার প্রস্তুতিতে অগ্রগতি হয়েছে।

তিনি বলেন, দুই দেশের মধ্যে সম্পর্ক দ্রুত বিকশিত হচ্ছে এবং রিয়াদ ও জেদ্দায় মিশন অফিসগুলো সংস্কারের প্রক্রিয়ায় রয়েছে। বর্তমানে সেগুলো প্রস্তুতির চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

ইরানের এই কূটনীতিক বলেন, দীর্ঘদিন ধরে কূটনৈতিক মিশনগুলো বন্ধ থাকায় ভবনের কাঠামো এবং অভ্যন্তরীণ সরঞ্জামগুলো পুরনো হয়ে গেছে। তাই এগুলো সংস্কারের পর পুনরায় খোলার জন্য আমাদের আরও সময় প্রয়োজন। 

ইরান আশা করে যে, দুই দেশের দূতাবাস ও কনস্যুলেটের আনুষ্ঠানিক উদ্বোধনের জন্য এই বাধাগুলো সম্ভবত কম সময়ের মধ্যে সমাধান করা যাবে। আমরা এ ব্যাপারে খুবই ইতিবাচক, বলেন কানানি।

সৌদি আরব এবং ইরান মার্চ মাসে কূটনৈতিক সম্পর্ক পুনরায় চালু করতে এবং দুই মাসের মধ্যে তাদের দূতাবাস ও মিশন পুনরায় চালু করার জন্য একটি চুক্তিতে পৌঁছেছে।

গত ৬ এপ্রিল দুই দেশ অবিলম্বে কূটনৈতিক সম্পর্ক পুনরায় চালুর ঘোষণা দেয়।

ইরানে সৌদি কূটনৈতিক মিশনে হামলার প্রতিক্রিয়ায় সৌদি আরব ২০১৬ সালের শুরুর দিকে ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। সৌদি আরবে এক শিয়া আলেমের মৃত্যুদণ্ড কার্যকরের প্রতিবাদে দূতাবাসে হামলা চালায় বিক্ষুব্ধ জনতা। 

মন্তব্য ( ০)





  • company_logo