• শিক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সম্মিলিত ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু

  • শিক্ষা
  • ০৬ মে, ২০২৩ ১২:৪৫:৫০

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ ২০২২-২৩ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আন্ডারগ্র্যাজুয়েট ভর্তিতে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। শনিবার (৬ মে) বেলা ১১টা থেকে ঢাকার পাশাপাশি বিভাগীয় শহরের কেন্দ্রেও পরীক্ষা শুরু হয়। চলবে সাড়ে ১২টা পর্যন্ত। এবার ২ হাজার ৯৩৪ আসনের বিপরীতের ভর্তিচ্ছু ১ লাখ ২২ হাজার ৮৮২ জন। আসনপ্রতি শিক্ষার্থী সংখ্যা প্রায় ৪২ জন।

পরীক্ষায় শিক্ষার্থীদের ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত প্রশ্নের উত্তর দিতে হবে। বহুনির্বাচনী পরীক্ষার জন্য ৪৫ মিনিট ও লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় থাকবে। ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। ভর্তি পরীক্ষায় ১০০ এবং এসএসসি বা সমমান ও উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষার ফলাফলের  ভিত্তিতে ২০ নম্বর।

ঢাকার বাইরের কেন্দ্রগুলো হল-চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), রাজশাহী বিভাগের রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি), খুলনা বিভাগের খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি), সিলেট বিভাগের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি), রংপুর বিভাগের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি), বরিশাল বিভাগের বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) ও ময়মনসিংহ বিভাগের পরীক্ষা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)।

মন্তব্য ( ০)





  • company_logo