• কূটনৈতিক সংবাদ
  • লিড নিউজ

কানাডায় উচ্চমূল্যের পোশাক রপ্তানি বাড়ানোর উদ্যোগ

  • কূটনৈতিক সংবাদ
  • লিড নিউজ
  • ০৩ মে, ২০২৩ ২১:০৫:০৬

ছবিঃ সিএনআই

নিউজ ডেস্কঃ কানাডায় উচ্চমূল্যের পোশাক রপ্তানি বাড়ানোর লক্ষ্যে নতুন পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ। বুধবার (৩ মে) রাজধানীর উত্তরায় অবস্থিত বিজিএমইএ কমপ্লেক্সে সংগঠনটির সভাপতি ফারুক হাসানের সঙ্গে এ বিষয়ে সৌজন্য সাক্ষাৎ করেন ঢাকায় নিযুক্ত কানাডিয়ান হাইকমিশনার ড. লিলি নিকোলাস।

এ সময় তারা দুই দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএ-এর সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, পরিচালক ভিদিয়া অমৃত খান, কানাডিয়ান হাইকমিশনের পলিটিক্যাল কাউন্সিলর ব্র্যাডলি কোটস ও ট্রেড কমিশনার মো. কামাল উদ্দিন। 

কানাডার বাজারে কীভাবে বাংলাদেশে তৈরি পোশাক রপ্তানি, বিশেষ করে উচ্চ মূল্যের পোশাক রপ্তানি বাড়ানো যায়, সে বিষয়ে গুরুত্বের সঙ্গে আলোচনা করেছেন সংশ্লিষ্টরা। সেই সঙ্গে উচ্চমূল্য সংযোজিত ও নন-কটন টেক্সটাইলসহ অন্যান্য সম্ভাবনাময় খাতগুলোতে কীভাবে বিনিয়োগ আকর্ষণ করতে পারে, তা-ও উঠে আসে আলোচনায়। 

বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের বর্তমান অবস্থা, চ্যালেঞ্জ, সুযোগ-সম্ভাবনা এবং সুযোগগুলো কাজে লাগানোর জন্য বিজিএমইএর চলমান নানা প্রচেষ্টা তুলে ধরেন সংগঠনটির সভাপতি ফারুক হাসান। তিনি জানান, কর্মক্ষেত্রে নিরাপত্তা, পরিবেশগত টেকসই উন্নয়ন এবং শ্রমিকদের অধিকার ও কল্যাণ প্রভৃতি ক্ষেত্রে বাংলাদেশের পোশাক শিল্প ব্যাপক অগ্রগতি সাধন করেছে। আর এই অর্জনগুলো অব্যাহত রাখতে বিজিএমইএ প্রতিশ্রুতিবদ্ধ।

এছাড়া তিনি আরও রেজিলিয়েন্ট সাপ্লাই চেইন তৈরি করতে নৈতিক ক্রয় অনুশীলন এবং ন্যায্য মূল্যের ওপর জোর দেন। যেখানে শ্রমিকদের অধিকার এবং কল্যাণের বিষয়টি অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হয়।

বৈঠকে বাংলাদেশের পোশাক শিল্পের ভবিষ্যত অগ্রাধিকারগুলোও তুলে ধরেন ফারুক হাসান, যার মধ্যে রয়েছে মূল্য সংযোজিত পোশাক, বিশেষ করে নন-কটন। সেই সঙ্গে টেকনিক্যাল টেক্সটাইল দিয়ে প্রস্তুতকৃত পোশাকের দিকে শিল্পের স্থানান্তর এবং প্রবৃদ্ধির গতি অব্যাহত রাখার জন্য প্রযুক্তিগত মানোন্নয়ন, দক্ষতা ও উৎপাদনশীলতা বৃদ্ধি প্রভৃতি বিষয়ে জোর দেন তিনি।

পোশাক শিল্পের বর্তমান এ অভিভাবক আরও জানান, বাংলাদেশের পোশাক শিল্পকে জ্ঞান, দক্ষতা এবং প্রযুক্তিগত জ্ঞান দিয়ে আরও এগিয়ে যেতে এবং বিশ্ব বাজারে আরও প্রতিযোগিতামূলক হয়ে উঠতে সহায়তা করার জন্য বিজিএমইএ তার উত্তরাস্থ কমপ্লেক্সে একটি উদ্ভাবন, দক্ষতা এবং পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা কেন্দ্র (সিআইইওএসএইচ) প্রতিষ্ঠা করেছে।

ড. লিলি নিকোলাসের কাছে বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজির (বিইউএফটি) শিক্ষার্থীদের জ্ঞান ও দক্ষতা বিকাশে কানাডার শীর্ষস্থানীয় ফ্যাশন ইনস্টিটিউট এবং বিশ্ববিদ্যালয়গুলোর সহযোগিতা কামনা করেন ফারুক হাসান। এর মাধ্যমে আগামীতে বাংলাদেশ ও কানাডার মধ্যকার বাণিজ্য সম্পর্ক আরও তরান্বিত হবে বলেও আশাব্যক্ত করেন তিনি।

মন্তব্য ( ০)





  • company_logo