• অর্থনীতি

এশিয়ার বাজারে বাংলাদেশি পণ্যের আধিপত্য বাড়ছে

  • অর্থনীতি
  • ২৩ এপ্রিল, ২০২৩ ১২:১৯:১৭

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্ক:  এশিয়ার বাজারে আধিপত্য বাড়ছে বাংলাদেশি পণ্যের। চলতি অর্থবছরে এ অঞ্চলের দেশগুলোতে রেকর্ড ৫শ’ ২৬ কোটি ডলারের পণ্য রপ্তানি করে বাংলাদেশ। সবচেয়ে বেশি পণ্য রপ্তানি হয় ভারত, জাপান, দক্ষিণ কোরিয়া, চীন এবং মালয়েশিয়ায়। 

করোনা পরবর্তী ধাক্কা এবং বৈশ্বিক মন্দা সত্ত্বেও চলতি অর্থবছরে ব্যাপক অগ্রগতি অর্জিত হয়েছে দেশের রপ্তানি খাতে। রপ্তানি উন্নয়ন ব্যুরো ইপিবি’র তথ্য মতে, গত বছরের জুলাই থেকে এ বছরের মার্চ পর্যন্ত রপ্তানি আয় বেড়েছে ৮ শতাংশ।

বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি পণ্য রপ্তানি হয়েছে এশিয়ার বিভিন্ন দেশে। পুরনো রেকর্ড ভেঙ্গে চলতি অর্থবছরের তৃতীয় প্রান্তিক পর্যন্ত দেশগুলোতে ৫২৬ কোটি ডলারের পণ্য পাঠিয়েছেন রপ্তানিকারকরা। যা গত বছরের তুলনায় ১৬ শতাংশ বেশি।

বর্তমানে বাংলাদেশি পণ্যের সবচেয়ে বড় গন্তব্য ভারত। চলতি অর্থবছরে দেশটিতে রপ্তানির পরিমাণ ১৬৯ কোটি ৫০ লাখ ডলার। ভারতের পর বেশি পণ্য গেছে জাপান, দক্ষিণ কোরিয়া, চীন ও মালয়েশিয়ায়।

ইপিবি’র তথ্য বলছে, গত ৫ বছরে সবচেয়ে বেশি ৭৮ শতাংশ রপ্তানি বেড়েছে দক্ষিণ কোরিয়ায়। ভারতে বেড়েছে ৭০ ভাগ। এছাড়া মালয়েশিয়ায় ৪৫ এবং জাপানে বেড়েছে ৩৫ শতাংশ। 

তবে ৫ বছরে চীন থেকে রপ্তানি আয় কমেছে ২৬ শতাংশ।

মন্তব্য ( ০)





  • company_logo