• লাইফস্টাইল

গরমে ত্বক ও শরীরের যত্নে একসঙ্গে নিতে ভরসা রাখতে পারেন তরমুজের

  • লাইফস্টাইল
  • ১৬ এপ্রিল, ২০২৩ ১০:৩৩:৫৪

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক: তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। গরমে অতিষ্ঠ জনজীবন। এ অবস্থায় শরীর ঠান্ডা রাখতে অনেকেই ভরসা করছেন বিভিন্ন গ্রীষ্মকালীন ফলের ওপর। শুধু শরীর নয়, গ্রীষ্মে অত্যধিক আর্দ্র হয়ে যায় ত্বকও। তাই শরীর আর ত্বকের যত্ন একসঙ্গে নিতে ভরসা রাখতে পারেন তরমুজের ওপর। তরমুজে রয়েছে লাইকোপেন, ভিটামিন সি, অ্যান্টি-অক্সিড্যান্টের মতো উপকারী উপাদান, যা ত্বকের প্রতিটি কোষ সচল এবং সজীব রাখতে সাহায্য করে। বিশেষ করে গ্রীষ্মকালীন ব্রণ দূর করতে তরমুজের জুড়ি মেলা ভার। তরমুজ দিয়ে তৈরি করে নিতে পারেন কয়েকটি প্যাক।

গরমে শরীর ঠান্ডা রাখতে দুটোই দারুণ উপকারী। তাই দই ও তরমুজ দিয়েই বানিয়ে নিতে পারেন ফেসপ্যাক। ফেটানো টক দইয়ের মধ্যে তরমুজ আর অল্প মধু মিশিয়ে একটি ঘন মিশ্রণ বানিয়ে নিন। ত্বকে লাগিয়ে ১০-১৫ মিনিট রাখলেই ত্বক হবে উজ্জ্বল। ত্বকের ছিদ্রমুখ থেকে ময়লা পরিষ্কার করতে টমেটো বেশ কাজের। তরমুজ যদি টমেটোর সঙ্গে মেশানো হয় তাহলে বাড়তি সুফল পাওয়া যায়।

বিশেষ করে তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে এই মিশ্রণ দারুণ কাজ করে। তরমুজের ক্বাথের সঙ্গে টমেটোর রস মিশিয়ে প্যাক বানাতে পারেন। কয়েক মুহূর্তে ত্বকে আসবে দারুণ উজ্জ্বলতা। ত্বক ভালো রাখতে কলার ভূমিকাও বেশ। তরমুজ ও কলা দুই-ই যদি ত্বকের যত্নে কাজে লাগান, সুফল পাবেন। এক কাপ তরমুজ ও দুটি পাকা কলা— একসঙ্গে মেখে একটি মিশ্রণ বানিয়ে নিন। বাইরে থেকে ফিরে এই প্যাকটি ত্বকে মাখতে পারেন। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। ত্বক হবে টানটান এবং মসৃণ।

মন্তব্য ( ০)





  • company_logo