• লাইফস্টাইল

রান্না করতে গেলে হাতে তেলের ছিটা পড়েছে? ঘরোয়া ১০ উপায়ে সমাধান

  • লাইফস্টাইল
  • ১৩ এপ্রিল, ২০২৩ ১০:৪৭:৩৪

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক: রান্না করতে গেলে অনেক সময় অসাবধানতাবশত হাত পুড়ে যাওয়ার ঘটনা ঘটে। তাছাড়া অনেকেই আছেন যাদের মাছ ভাজতে গিয়ে হাতে তেলের ছিটা পড়েছে। এ অবস্থায় হাতের কাছে থাকা কিছু জিনিস ব্যবহার করেই সারিয়ে উঠতে পারেন। তাহলে দেখবেন জায়গাটা লাল হবে না বা ফোস্কাও পরবে না। বরফ এখন বেশির ভাগ মানুষের বাড়িতে ফ্রিজ আছে। যদি গরম তেলের ছিটা আসে হাতে তাহলে বরফ সঙ্গে সঙ্গে লাগান ওই জায়গায়। যদি বরফ না থাকে তাহলে ফ্রিজে থাকা ঠাণ্ডা পানি দিলেও হবে। এতে পরে লাল হয়ে ফুলে যাওয়ার আশঙ্কা অনেক কমে যায়। অ্যালোভেরা রূপচর্চার জন্য অ্যালোভেরা জেল সবার বাড়িতেই এখন থাকে।

হাতে গরম তেলের ছিটা পড়লে ওই জায়গায় সঙ্গে সঙ্গে লাগিয়ে নিন অ্যালোভেরা জেল। এতে সঙ্গে সঙ্গে জ্বালা ভাব কমে ঠাণ্ডা অনুভূতি আসবে। এর সঙ্গে ফোস্কা পড়ার সম্ভাবনাও কমবে। মধু সুস্বাদু হওয়ার পাশাপাশি মধু জ্বালা ভাব সঙ্গে সঙ্গে কমিয়ে দেয়। মধুর মধ্যে আছে অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান। তাই তেলের ছিটা এলে সঙ্গে সঙ্গে অল্প মধু ওই জায়গায় লাগিয়ে নিন। এতে সঙ্গে সঙ্গে জ্বালা ভাব কমে যাবে। সরিষার তেল তেলের ছিটা পড়লে সেই জায়গায় সরিষার তেল লাগালেও ভালো ফল পাওয়া যায়।

অ্যালোভেরা রূপচর্চার জন্য অ্যালোভেরা জেল সবার বাড়িতেই এখন থাকে। হাতে গরম তেলের ছিটা পড়লে ওই জায়গায় সঙ্গে সঙ্গে লাগিয়ে নিন অ্যালোভেরা জেল। এতে সঙ্গে সঙ্গে জ্বালা ভাব কমে ঠাণ্ডা অনুভূতি আসবে। এর সঙ্গে ফোস্কা পড়ার সম্ভাবনাও কমবে। মধু সুস্বাদু হওয়ার পাশাপাশি মধু জ্বালা ভাব সঙ্গে সঙ্গে কমিয়ে দেয়। মধুর মধ্যে আছে অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান। তাই তেলের ছিটা এলে সঙ্গে সঙ্গে অল্প মধু ওই জায়গায় লাগিয়ে নিন। এতে সঙ্গে সঙ্গে জ্বালা ভাব কমে যাবে। সরিষার তেল তেলের ছিটা পড়লে সেই জায়গায় সরিষার তেল লাগালেও ভালো ফল পাওয়া যায়।

মন্তব্য ( ০)





  • company_logo