• আন্তর্জাতিক
  • লিড নিউজ

উত্তর আয়ারল্যান্ডে জো বাইডেনের সঙ্গে দেখা করবেন ঋষি সুনাক

  • আন্তর্জাতিক
  • লিড নিউজ
  • ০৯ এপ্রিল, ২০২৩ ২০:৪৩:৫৫

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে উত্তর আয়ারল্যান্ডে দেখা করবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। প্রেসিডেন্ট বাইডেন আগামী সপ্তাহে উত্তর আয়ারল্যান্ডে যাবেন এবং সেখানেই তার সঙ্গে সুনাকের সাক্ষাৎ হবে। মূলত গুড ফ্রাইডে শান্তি চুক্তির ২৫তম বার্ষিকী উপলক্ষে নানা অনুষ্ঠানে অংশ নিতে সেখানে যাবেন বাইডেন। রোববার (৯ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৯৮ সালে স্বাক্ষরিত গুড ফ্রাইডে শান্তি চুক্তিতে মধ্যস্ততায় সাহায্য করার পর থেকে যুক্তরাষ্ট্র উত্তর আয়ারল্যান্ডের রাজনীতিতে একটি প্রভাবশালী দেশ হিসেবে রয়ে গেছে এবং ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার কারণে সৃষ্ট উত্তেজনা থেকে শান্তি রক্ষা করার চেষ্টা করছে।

হোয়াইট হাউস জানিয়েছে, গুড ফ্রাইডে শান্তি চুক্তির ২৫ বছর পূর্তি উপলক্ষে মঙ্গলবার এবং বুধবার আয়ারল্যান্ড প্রজাতন্ত্রের দক্ষিণাঞ্চলে যাওয়ার আগে প্রেসিডেন্ট বাইডেন উত্তর আয়ারল্যান্ডের বেলফাস্ট যাবেন। পরে তিনি ডাবলিনের পার্লামেন্টে ভাষণ দেবেন। এরপর শুক্রবার ব্যালিনাতে ১৯ শতকের প্রাচীন একটি ক্যাথিড্রালের সামনে বক্তৃতা করবেন বাইডেন। রয়টার্স বলছে, উত্তর আয়ারল্যান্ডে ক্রমবর্ধমান রাজনৈতিক অনিশ্চয়তার মধ্যে আইরিশ সীমান্তের উভয় পাশে এই সফরের জন্য যখন মঙ্গলবার সন্ধ্যায় এয়ার ফোর্স ওয়ান অবতরণ করলে প্রেসিডেন্ট বাইডেনকে স্বাগত জানাবেন ঋষি সুনাক।

এছাড়া গুড ফ্রাইডে শান্তি চুক্তির বার্ষিকী উপলক্ষে বুধবার একটি গালা ডিনারের আয়োজনও করবেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী। মূলত নিজের আইরিশ শিকড় নিয়ে প্রায়শই গর্বিতভাবে কথা বলেন প্রেসিডেন্ট জো বাইডেন। সফরের সময় তিনি আইরিশ প্রজাতন্ত্রেও সময় কাটাবেন এবং সেখানে তিনি ডাবলিন ও নিজের দু’টি পৈতৃক বাড়ি পরিদর্শন করবেন ডেমোক্র্যাটিক এই প্রেসিডেন্ট। উল্লেখ্য, ১৯৯৮ সালের ১০ এপ্রিল গুড ফ্রাইডে চুক্তি স্বাক্ষরিত হয়। এই শান্তি চুক্তি মূলত তিন দশকের সাম্প্রদায়িক রক্তপাতের অবসান ঘটিয়েছিল।

মন্তব্য ( ০)





  • company_logo