• অপরাধ ও দুর্নীতি

রংপুরে ২শ বছরের পুরোনো পিতলের টেলিস্কোপ উদ্ধার

  • অপরাধ ও দুর্নীতি
  • ০১ এপ্রিল, ২০২৩ ১৩:১৬:৩৫

ছবিঃ সিএনআই

নজরুল ইসলাম রাজু, রংপুর ব্যুরো:  রংপুরে ২০০ বছরের পুরোনো একটি পিতলের তৈয়ারী টেলিস্কোপের মত প্রতারণা করে বিক্রির সময় ছয়জন প্রতারক চক্রের সদস্যকে আটক করেছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।এসময় হোটেলের একটি রুম থেকে টেলিস্কোপটি উদ্ধার করা হয়েছে।

গতকাল শুক্রবার (৩১ মার্চ) রাতে নগরীর জাহাজ কোম্পানির মোড় গোল্ডেন টাওয়ার আবাসিক হোটেলে রংপুর মেট্রোপলিটন ডিবি পুলিশ অভিযান চালিয়ে পিতলের তৈয়ারী টেলিস্কোপ উদ্ধারসহ ৬প্রতারককে গ্রেফতার ও তাদের বিরুদ্ধে মামলা করেন প্রতরণার স্বীকার হওয়া মিজানুর রহমান।শনিবার সকালে এই মামলাটি দায়ের করা হয়েছে।

গ্রেফতার করা প্রতারকরা হলেন-ঢাকার রাজধানীর কাফরুল এলাকার দেওয়ান খোরশেদের ছেলে দেওয়ান রবিউল সালাম (৪৯) ও নুরুল ইসলামের ছেলে মিজানুর রহমান (৪৮),পাবনা জেলার মো: জালাল উদ্দিনের ছেলে শামসুল আলম (৫৯) ও আব্দুল কাদের মিয়ার ছেলে আব্দুর রাজ্জাক (৫৬) এবং পঞ্চগড়ে জেলার বোদা এলাকার আব্দুর করিমের ছেলে জাহিদুল ইসলাম (৪৮) ও রুস্তম আলীর ছেলে শাহ আলম (৪৫)। ৩৪৩ ব্লক/এ সেকশন/১৩ থানা ঢাকার মিরপুরের মো:নুরুল আমিনের ছেলে মিজানুর রহমান জানান,প্রায় ৫লাখ টাকা নিয়ে পিতলের তৈয়ারী টেলিস্কোপের মত বিক্রয় করার কথা বলে ওই প্রতারক চক্রটি নগরীর একটি হোটেলে আসতে বলেন।সেই হোটেলে আসার পর আমাকে পিতলের তৈয়ারী টেলিস্কোপটি দেখায়।পরে আমার সন্দেহ হলে পুলিশকে খবর দিলে তাদের ৬জনকে গ্রেফতার করেন।তাদের বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়েছে।

ডিবি পুলিশ জানান,এই ঘটনার সাথে আরও কেউ জড়িত আছে কি না তা তদন্ত করা হচ্ছে। তবে প্রতারক চক্রের অনুসন্ধানে রংপুর মেট্রো ডিবি পুলিশ কাজ করছে। তাদের তখ্য অনুযায়ী অভিযান চলবে।এ ঘটনায় প্রতারণার স্বীকার মিজানুর রহমান বাদি হয়ে একটি প্রতারনা মামলা দায়ের করেন
মেট্রোপলিটন কোতয়ালী থানায় ৬ জনের বিরুদ্ধে। ডিবি পুলিশ জানান,প্রতারক চক্রটি ২০০ বছরের পুরনো পিতলের তৈয়ারী টেলিস্কোপটি দেখিয়ে প্রতরাণার মাধ্যমে বিক্রির জন্য মহানগরীর জাহাজ কোম্পানির মোড় গোল্ডেন টাওয়ার হোটেলে অবস্থান করছিলেন।গোপন সংবাদের ভিত্তিতে গোয়েন্দা পুলিশ অভিযান চালিয়ে পুরনো পিতলের তৈয়ারী টেলিস্কোপের মত উদ্ধারসহ ছয়জনকে গ্রেফতার করা হয়েছে।প্রতারক চক্রটি টেলিস্কোপটির গায়ে ইস্ট ইন্ডিয়া কোম্পানি ও ১৮১৮ সাল লেখেছেন বলেছেন পুলিশ।

রংপুর মহানগর পুলিশের উপপুলিশ কমিশনার (গোয়েন্দা বিভাগ) কাজী মুত্তাকী ইবনু মিনান জানান,প্রতারণা করে প্রতারকচক্রটি টেলিস্কোপ বিক্রির চেষ্টাকালে ডিবি পুলিশ তাদের আটক করেছে।তাদের নামে প্রতারণার মামলা করা হয়েছে।আজ তাদের আদালতের মাধ্যমে কারাগড়ে সোপর্দ করা হবে।

মন্তব্য ( ০)





  • company_logo