• সমগ্র বাংলা
  • লিড নিউজ

আশুগঞ্জে চাউলের বস্তার মার্কা নকলের অভিযোগ

  • সমগ্র বাংলা
  • লিড নিউজ
  • ২৭ মার্চ, ২০২৩ ১৪:২৭:১২

ছবিঃ সিএনআই

হাসান জাবেদ, ব্রাহ্মণবাড়িয়াঃ ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে উপজেলার শীর্ষ শিল্প প্রতিষ্ঠান মেসার্স কামরুল ট্রেডার্স এগ্রোফুড ইন্ডাস্ট্রিজ অটো রাইস মিল ও সরকার অনুমোদিত ট্রেড লাইসেন্স পাওয়া ভালো ব্র্যান্ডের স্পেশাল চালের বস্তা কলস মার্কা ছাপ নকল করে মোটা ও ভেজাল চাল ভরে আসল কলস মার্কার নাম ব্যাবহার করে নিম্নমানের চাল বিক্রি করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে নবীনগর চাউল ব্যবসায়ীদের বিরুদ্ধে। 

লিখিত অভিযোগে উল্লেখ করা হয়, মেসার্স কামরুল ট্রেডার্স একটি চাউল উৎপাদনকারি প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠান থেকে দেশের বিভিন্ন স্থানে ক্রেতা/বিক্রেতারা পাইকারি ভাবে চাউল ক্রয়-এবং বিক্রয় করে থাকে। বর্তমানে এই প্রতিষ্ঠান থেকে দৈনিক গড়ে ৫০০ মেট্রিক টন চাউল উৎপাদন করা হয়। যা দেশের খাদ্য ঘাটতির যোগান দিতে সাহায্য করে থাকে। অভিযোগে আরো বলা হয়, মেসার্স কামরুল ট্রেডার্স এর নামে ট্রেড মার্ক করা কলস মার্কা যার রেজিস্টেশন নন্বর: ২৭৮৫২২ ব্যবহার করে হুবহু মেসার্স কামরুল ট্রেডার্স এর নামে নকল চাউল বাজারে সরবরাহ করছে। যা সম্পূর্ণ বেআইনী। মাঠ পর্যায়ে গিয়ে এ সকল অসাধু ব্যবসায়ীদের কাছ থেকে মেসার্স কামরুল ট্রেডার্স এর কোন ধরনের বৈধ চালান ক্রয় রশিদ পাওয়া যায়নি। বাজারে কলস মার্কা চাউলের বস্তার ব্যাপক চাহিদা থাকায় এ সকল অসাধু ব্যবসায়ীরা খুবই মোটা ও নিম্নমানের ভেজাল মেয়াদ উত্তীর্ণ একাধিক জাতের চাউল মিক্স করে এবং কলস মার্কা ট্রেডমার্ক ব্যবহার করে বাজারে বিক্রয় করে থাকে। এতে করে মেসার্স কামরুল ট্রেডার্স এর যেমন সুনাম ও আর্থিক ক্ষতি হচ্ছে তেমনি ভাবে বেশি দামে ভোক্তাগণকে ঠকানো হচ্ছে। তাই এ পরিস্থিতিতে আমার প্রতিষ্ঠানের সুনাম নষ্ট হচ্ছে এবং আমি চরম ক্ষতিগ্রস্থ হচ্ছি।

সরেজমিনে গিয়ে দেখা যায়, নবীনগর বাজারে চালের দোকানগুলোতে ভরে গেছে নকল কলস মার্কা চাউলের বস্তা। এরধ্যে নুসরাত এন্টারপ্রাইজ সোনালী ট্রেডার্স এবং আলিম ট্রেডার্সসহ আরো একাধিক চাউল ব্যবসায়ীরা মেসার্স কাসরুল ট্রেডার্স এর ভালো ব্র্যান্ডের স্পেশাল চালের বস্তা কলস মার্কা নকল করে অবৈধভাবে তাদের গোডাউনে নকল কলস মার্কা বস্তা ব্যাবহার করে মোটা ও ভেজাল চাল ভরে আসল কলস মার্কার নামে নিম্নমানের চাল বিক্রি করছে। প্রতারক চাউল ব্যবসায়ীরা ক্রেতাদের পকেট থেকে টাকা নিয়ে মূলত নকল কলস মার্কার মোটা চাল ধরিয়ে দিচ্ছে। তাদের কারণেই ব্যবসায়ীরা ও সাধারণ ভোক্তার প্রতারিত হচ্ছে। অপরদিকে দীর্ঘদিনের সুনাম ক্ষুন্নের পাশাপাশি আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে প্রকৃত মিল মালিক মেসার্স কাসরুল ট্রেডার্স প্রতিষ্ঠানটি।

এদিকে নবীনগর বাজারের স্থানীয় একাধিক খুচরা চাউল ব্যবসায়ীরা বলেন, মেসার্স কামরুল ট্রেডার্স এর কলস মার্কা চাউলের বস্তার ব্যাপক চাহিদা রয়েছে আমাদের এখানে ওই চাহিদার কারণে আমরা দীর্ঘদিন যাবত সুনামের সাথে আশুগঞ্জ থেকে মেসার্স কামরুল ট্রেডার্স এর কলস মার্কা চাউলের বস্তা ক্রেতাদের কাছে বিক্রি করে আসচ্ছি কিন্তু। কলস মার্কা বস্তা হুবহু নকল করে মোটা ও নিম্নমানের চাল ভরে অবৈধভাবে আসল কলস মার্কার নামে চাল বিক্রি করছে কিছু প্রতারক চাউল ব্যবসায়ীরা।

এদিকে অভিযোগকারী মেসার্স কামরুল ট্রেডার্স এর প্রতিষ্ঠাতা মো. কামারুজ্জামান বলেন, 'আমার ব্যক্তি মালিকানাধীন" মেসার্স কামরুল ট্রেডার্স যা আশুগঞ্জে অবস্থিত একটি চাউল উৎপাদনকারি প্রতিষ্ঠান। বর্তমানে বাজারে কলস মার্কা চাউলের বস্তার ব্যাপক চাহিদা থাকায় নবীনগরের কিছু অসাধু ব্যবসায়ীমহল হুবহু মেসার্স কামরুল ট্রেডার্স এর কলস মার্কা ট্রেডমার্ক ব্যবহার করে বাজারে বিক্রয় করে থাকে। এতে করে মেসার্স কামরুল ট্রেডার্স এর যেমন সুনাম ও আর্থিক ক্ষতি হচ্ছে তেমনি ভাবে বেশি দামে ভোক্তাগণকে ঠকানো হচ্ছে । এ পরিস্থিতিতে আমার প্রতিষ্ঠানের সুনাম নষ্ট হচ্ছে এবং আমি চরম ক্ষতিগ্রস্থ হচ্ছি। তাই এ সকল প্রতারক ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করার জোর দাবি জানান তিনি।

এ বিষয়ে নবীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) একরামুল ছিদ্দিকের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি বলেন, 'আমরা অভিযোগ পেয়েছি তদন্তের জন্য উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বলা হয়েছে। যদি কলস মার্কা বস্তা নকল করে অবৈধভাবে তাদের গোডাউনে নকল কলস মার্কা বস্তা পাওয়া যায়। এবং আসল কলস মার্কার নামে নিম্নমানের চাল বিক্রি করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

মন্তব্য ( ০)





  • company_logo